টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম কারাগারে বিদেশী বন্দিকে জিম্মি’র ঘটনায় ৫ আসামীর ৩ বছর করে কারাদণ্ড

চট্টগ্রাম, ১৮ জুলাই (সিটিজি টাইমস)::  চট্টগ্রাম কারাগারে এক বিদেশী বন্দি জিম্মি ও কারারক্ষীকে মারধর করার অভিযোগে দায়ের হওয়া মামলায় আদালত ৫ আসামীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাদের এক হাজার টাকা করে জরিমানা দেয়ারও আদেশ দেন। এবং অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৬ জনকে খালাস দিয়েছেন।

প্রায় ৬ বছর আগে সংগঠিত এ ঘটনায় সোমবার (১৮ জুলাই) চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো.শাহজাহান কবির এ রায় দেন।

দণ্ডিতরা হলেন- মোহাম্মদ রাজু, মোহাম্মদ জুয়েল, মোহাম্মদ হযরত আলী, সাজ্জাদ হোসাইন প্রকাশ সুমন ও রানা চক্রবর্ত্তী। আসামীদের মধ্যে শুধু রানা ছাড়া বাকিরা সবাই জামিন নিয়ে পালিয়ে যায়।

চট্টগ্রাম মহানগর আদালতের পিপি ফখরুদ্দিন চৌধুরী জানান, প্রায় ৬ বছর আগে (২০১০ সালের ১৮ এপ্রিল) চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের পদ্মা ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে মালয়েশিয়ার নাগরিক মাইডিন বিন হাকিমকে মারধর করে জিম্মি করে রাখে কয়েকজন হাজতি। এ ঘটনা জানতে পেরে তৎকালিন কারারক্ষী জলিল মোল্লা মালয়েশিয়ার নাগরিককে উদ্ধার করতে গেলে হাজতিরা তাকেও মারধর করে লাঞ্চিত করে। পরে কারাগারের উর্দ্ধতন কর্মকর্তারা গিয়ে তাদের আহত অবস্থায় উদ্ধার করেন।

এ ঘটনার চট্টগ্রাম কারাগারের জেলার মাহবুবুল আলম বাদি হয়ে কোতয়ালি থানায় ১১ হাজতিকে আসামী করে মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ২০১১ সালের ২১ আগস্ট আদালতে ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

মামলার অভিযোগ গঠন এবং ১৬ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে সোমবার রায় প্রদান করেন আদালত। এতে ৫ জনকে ৩ বছর করে কারাদণ্ড এবং এক হাজার টাকা করে জরিমানা করেন।

খালাস পাওয়া আসামিরা হল, জসিম উদ্দিন, মিঠু হোসেন, জানে আলম, গিয়াস উদ্দিন, শেখ মোহাম্মদ ও তোফায়েল আহমেদ।

উল্লেখ্য ক্রেডিট কার্ড জালিয়াতির মামলায় মালয়েশিয়ার নাগরিক মাইডিন বিন হাকিম তখন সস্ত্রীক চট্টগ্রাম কেন্দ্রিয় কারাগারে বন্দি ছিলেন।

মতামত