টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাতীয়করণের দাবিতে হাটহাজারী কলেজে তালা

Hathazari-Image-1চট্টগ্রাম, ১৮ জুলাই (সিটিজি টাইমস)::   চট্টগ্রামের ঐতিহ্যবাহী হাটহাজারী কলেজ জাতীয়করণের দাবিতে  করে কলেজের প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে শিক্ষার্থীরা। সোমবার সকালে কলেজ ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ কলেজ ক্যাম্পাসে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

এ সময় ছাত্রনেতারা পুলিশ প্রশাসনকে সাফ জানিয়ে দেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাবেন।

রোববার থেকে ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভ ও সমাবেশ করেছে। ক্যাম্পাসে বিক্ষোভ চলাকালে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা কলেজ শিক্ষাকরা শ্রেণি কক্ষে পাঠদানের জন্য যেতে চাইলে তাদেরকে (শিক্ষক) পাঠদান থেকে বিরত থাকতে বলে। পরবর্তীতে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করে। হাজার হাজার শিক্ষার্থী অংশগ্রহনে মিছিলটি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে একাডেমিক ভবনের সামনে জাতীয়করণের দাবিতে সমাবেশ করে।

বিক্ষোভ মিছিলোত্তর সমাবেশে কলেজ ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে ও কলেজ শিক্ষার্থী মোনায়েম আহমেদ সুহানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন প্রাক্তন শিক্ষার্থী আমিরুল ইসলাম ফাহাদ, কলেজ শিক্ষার্থী সাকেরিয়া চৌধুরী সাগর, হেলাল উদ্দীন, ইফতেখার উদ্দীন গালিব, আরাফাত হোসাইন, মাজহারুল আলম, হাসান মো. মুন্না, সাহেদুল আলম, সাদ্দাম হোসেন, তানভীর সাজ্জাদ, আবু সাঈদ, ওমর ফারুক, শফিউল গণি পারভেজ, জুয়েল শীল, হাসান, আবু জাহেদ, প্রীতম দে, আনোয়ার আরাফাত, সাকিব হোসেন, মো. রাকিব উল্লাহ, মো. নাঈম উদ্দীন, ইকবাল হোসেন, জিয়াউল জিগার, কামাল উদ্দীন, নিজাম উদ্দীন, ইসমাইল, আকিবুল ইসলাম, এলিচ আক্তার, নিশু মনি, রায়হান চৌধুরী, রিয়া দে প্রমুখ ৷

সমাবেশে বক্তারা বলেন, আমাদের পুর্বঘোষিত ৭২ আল্টিমেটাম সোমবার ১২টা ৩০ মিনিটে শেষ হয়েছে। আমাদের বেধে দেওয়া সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট প্রশাসনের কর্তাদের দাবী বাস্তবায়নের কোন আলামত খোঁজে না পাওয়ায় কলেজের প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিতে বাধ্য হয়েছি। তবে এ আন্দোলন অব্যাহত থাকবে যতক্ষন পর্যন্ত সরকার আমাদের এ যৌক্তিক দাবি মেনে না নিবে।

গত শনিবার বেলা ১১টার দিকে হাটহাজারী কলেজ সম্মুখে হাটহাজারী-খাগড়াছড়ি-রাঙ্গামাটি দুই পার্বত্য মহাসড়কে কয়েক হাজার শিক্ষার্থী টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করলে সড়কের প্রায় ৩ কি.মি এলাকাজুড়ে প্রায় দেড় ঘন্টা দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিল।

মতামত