টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হাইকোর্টেও আসলাম চৌধুরীর জামিন আবেদন খারিজ

চট্টগ্রাম, ১৮ জুলাই (সিটিজি টাইমস):সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে করা রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির যুগ্ম মাহসচিব এম আসলাম চৌধুরীর জামিন আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ‘উপস্থাপিত হয়নি মর্মে’ আদেশ দেন। নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন আসলাম চৌধুরী।

আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. শহীদুল ইসলাম খান।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ইসরাইলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান ও লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর বৈঠকের খবর গত ৯ মে প্রকাশিত হয় ইসরাইলের সংবাদমাধ্যম ‘জেরুজালেম অনলাইন ডটকম’-এ। এরপর বাংলাদেশের কয়েকটি গণমাধ্যমেও মেন্দির সঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর বৈঠক-সংক্রান্ত বেশ কিছু ছবি ও সংবাদ প্রকাশিত হয়। এতে দেশের রাজনৈতিক অঙ্গনে ব্যাপক তোলপাড় শুরু হয়। বিএনপির এই নেতার বিরুদ্ধে ইসরাইলের ক্ষমতাসীন দলের এক সদস্যের সঙ্গে মিলে বাংলাদেশে ‘সরকার উৎখাতের ষড়যন্ত্র’ করার অভিযোগ আনে সরকার। এ নিয়ে আলোচনার মধ্যেই গত ১৫ মে ঢাকা থেকে আসলামকে গ্রেপ্তার করা হয়। পরদিন তাকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেয় পুলিশ। এরপর গত ২৬ মে রাষ্ট্রদ্রোহ মামলা করে পুলিশ।

নিয়ম অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর ওইদিন সন্ধ্যায় গুলশান থানায় এই মামলা করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক গোলাম নূরনবী।

গুলশান থানায় করা ওই মামলায় আসলাম চৌধুরী নিম্ন আদালতে জামিনের আবেদন করলে ২৩ জুন তা নাকচ হয়। এই আদেশের বিরুদ্ধে আসলাম চৌধুরী হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন, যা সোমবার শুনানির জন্য ওঠে।

মতামত