টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রধানমন্ত্রী আজ মঙ্গোলিয়া যাচ্ছেন

চট্টগ্রাম, ১৪  জুলাই (সিটিজি টাইমস):: এশিয়া ও ইউরোপ মহাদেশের জোট—আসেমের ১১তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার তিনদিনের সরকারি সফরে মঙ্গোলিয়া যাচ্ছেন। ১৫ ও ১৬ জুলাই মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটারে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব ছাড়াও সন্ত্রাসবাদ দমন বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আহূত একটি বৈঠক এবং নয়টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বুধবার এক সাংবাদিক সম্মেলনে আসেম সম্মেলন সম্পর্কে অবহিত করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, এবারের আসেম সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অংশীদারিত্বের দুই দশক : পর্যালোচনা ও সামনে অগ্রসর হওয়া’ এবং ‘বৃহত্তর যোগাযোগের জন্য আসেম অংশীদারিত্ব এগিয়ে নেওয়া’। ১৫ জুলাই সম্মেলনের প্লেনারি অধিবেশনে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী অংশীদারিত্ব ও যোগাযোগ বিষয়ে বক্তব্য দেবেন। সম্মেলনে দুই মহাদেশের ৩৩টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানগণ, আসিয়ান মহাসচিব, ইউরোপীয় কাউন্সিল সভাপতি এবং ১৭টি দেশের পররাষ্ট্র মন্ত্রীগণ যোগ দেবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের ৩৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতিনিধি দলে রয়েছেন। গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আজ মঙ্গোলিয়া যাচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিক সম্মেলনে জানান, এবারের আসেম সম্মেলন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ সম্মেলনে দুই মহাদেশের উন্নয়ন, সন্ত্রাসবিরোধী অভিযান, অভিবাসন সংকট মোকাবিলা, কানেকটিভিটিসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮টি দেশসহ ইউরোপের ৩০টি, এশিয়ার ২১টি এবং ইইউ ও আসিয়ান সচিবালয়সহ আসেমের সদস্য সংখ্যা ৩৫। আসেম বিশ্ব জনসংখ্যা ৬২.৩ শতাংশ, বৈশ্বিক জিডিপির ৫৭ দশমিক ২ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ৬০ শতাংশের প্রতিনিধিত্ব করে। ১৯৯৬ সালে আসেম যাত্রা শুরু করে। বাংলাদেশ সদস্য হয় ২০১২ সালে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, নয়টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, প্রতিনিধি দলের নেতা প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তারা হলেন রাশিয়ার প্রধানমন্ত্রী, জাপানের প্রধানমন্ত্রী, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী, ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট, ভারতের উপ-রাষ্ট্রপতি, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট, জার্মানির চ্যান্সেলর, মিয়ানমারের প্রেসিডেন্ট, ইতালির পররাষ্ট্রমন্ত্রী প্রমুখ।

বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটযোগে বৃহস্পতিবার সকাল ১০টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী উলানবাটারের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। আর শনিবার রাত সোয়া আটটায় দেশে এসে পৌঁছবেন।

মতামত