টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তদন্তের মুখে জাকির নায়েক, অফিস ঘিরে রেখেছে পুলিশ

চট্টগ্রাম, ০৮ জুলাই (সিটিজি টাইমস)::  ভারতীয় বক্তা জাকির নায়েকের বক্তব্য তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বৃহস্পতিবার এই নির্দেশ দেন বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এরইমধ্যে মুম্বাইয়ে তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয়ের বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ বলেছেন, “আমি মুম্বাই পুলিশ কমিশনারকে তদন্ত (জাকির নায়েকের বক্তব্য) ও প্রতিবেদন জমা দিতে বলেছি।

জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলো, অর্থের যোগানসহ সব কিছু খতিয়ে দেখা হবে।

এদিন তার আগে ভারতের কেন্দ্রীয় সরকারও জাকির নায়েকের বক্তব্যকে ‘আপত্তিকর’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ার ইঙ্গিত দেয়।

কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু দিল্লিতে সাংবাদিকদের বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।

আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত ব্যক্তি হলেন জাকির নায়েক। নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে তিনি ধর্ম নিয়ে যে আলোচনা করেন, তা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিত। ইসলামের যে ব্যাখ্যা তিনি সেসব বক্তৃতায় দেন, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে বিভিন্ন সময়ে।

তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলে অভিযোগ রয়েছে।

গুলশানে হামলাকারীদের মধ্যে কয়েকজন নিয়মিত জাকির নায়েকের মত বিতর্কিত ইসলামী চিন্তাবিদের বক্তব্য অনুসরণ করতেন বলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে তথ্য মিলেছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত