টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কেমন কাটবে রাঙ্গুনিয়ার বিশিষ্টজনদের ঈদ

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি 

Rangunia-eid-vabna-pic-copyচট্টগ্রাম, ০৪ জুলাই (সিটিজি টাইমস):: ৩০ দিনের সিয়াম সাধনার পর ঘুরে ফিরে আসে ঈদ-উল-ফিতর। বছর ঘুরে আসে সাথে নিয়ে আসে আনন্দের বার্তা। তবে আনন্দের মাত্রাতে যেমন হেরফের ঘটে, তেমনি উদ্যাপনে আছে ভিন্নতা। রাজনীতিবিদদের ঈদ নিয়ে সাধারন মানুষের মাঝে আছে তীব্র উৎসুক ও আগ্রহ। রাজনীতিবিদদের পাশাপাশি জনপ্রতিনিধি, প্রবাসী, পেশাজীবি ও বিশিষ্ট জনদের ঈদ ভাবনা তৈরি করেছেন রাঙ্গুনিয়া প্রতিনিধি আব্বাস হোসাইন আফতাব।

ড. হাছান মাহমুদ এমপি : সাবেক পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রতিবারের ন্যায় এবারও তিনি রাঙ্গুনিয়ায় ঈদের দিন অতিবাহিত করবেন। নিজ বাড়ী পদুয়া ইউনিয়নের সুখবিলাস গ্রামের মসজিদে নামাজ আদায় করে এলাকার সর্বস্তরের লোকজন ও রাঙ্গুনিয়ার রাজনৈতিক নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। তিনি ঈদের দিন বাড়ীতে অতিথিদের হালিম, সেমাই ও পায়েস দিয়ে আপ্যায়ন করবেন। পরদিন সন্ধ্যায় তিনি চট্টগ্রাম নগরীর পারিবারিক বাসায় রাজনৈতিক নেতাকর্মী ও প্রশাসনিক কর্মকর্তাদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

মুহাম্মদ আলী শাহ : রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ বরাবরের মতো মরিয় নগর গ্রামের নিজ বাড়ির জামে মসজিদে নামাজ আদায় শেষে মুরব্বীদের কবর জিয়ারত করবেন। সারাদিন স্বপরিবার, আত্বীয় স্বজন, এলাকার লোকজন ও শুভাকাঙ্খীদের সাথে নিয়ে ঈদ উদযাপন করবেন।

মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার : রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার কর্ম ব্যস্ততার কারনে এবার তিনি ঈদ করবেন রাঙ্গুনিয়ায়। তিনি উপজেলা সদরের ইছাখালী কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। ঈদের দিন সকালে উপজেলার সরকারি বাসায় তিনি উপজেলার কর্মকর্তা-কর্মচারীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসকের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময়ের জন্য চট্টগ্রাম শহরে যাবেন।

শাহজাহান সিকদার: রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র আলহাজ্ব শাহজাহান সিকদার নিজ বাড়ীর সৈয়দবাড়ী জামে মসজিদে ঈদের নামাজ আদায় শেষে এলাকার সর্বস্তরের মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে নিজ বাড়িতে নেতাকর্মী আতœীয় স্বজনসহ সকলের সাথে ঈদের কুশল বিনিময় করবেন। তিনি অতিথিদের বিরিয়ানি ও পায়েস দিয়ে আপ্যায়ন করবেন।

খলিলুর রহমান চৌধুরী : রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব খলিলুর রহমান চৌধুরী প্রতি বছরের মতো মুরাদ নগর নিজ বাড়ি জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সারাদিন দলীয় নেতাকর্মী , আতাœীয় স্বজন ও এলাকার লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার : রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ও নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার রাজা নগরের গাউছিয়া জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সারাদিন দলীয় নেতাকর্মী ছাড়া এলাকার সর্বস্তরের লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

ইদ্রিছ আজগর : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ও চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান ইদ্রিছ আজগর চন্দ্রঘোনা আধুর পাড়া বড় ঈদগাহ ময়দানে ঈদের নামাজ পড়বেন। সারাদিন তিনি দলীয় নেতাকর্মী ছাড়াও এলাকার সর্বস্তরের মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

মো. হুমায়ুন কবির : রাঙ্গুনিয়ার থানার অফিসার ইনচার্জ(ওসি) মো. হুমাযুন কবির কর্ম ব্যস্ততার কারনে নিজ কর্মস্থল রাঙ্গুনিয়া থানার ঈদগাহে নামাজ পড়বেন। নামাজ আদায় শেষে থানায় সকল ষ্টাফদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। সারাদিন তিনি রাঙ্গুনিয়া থানায় থাকবেন ও রাঙ্গুনিয়ার বিভিন্ন অঞ্চলের আইন শৃঙ্খলার পরিস্থিতির খোঁজ খবর রাখবেন।

মো. আকতার হোসেন : উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ইসলামী ফ্রন্টের অর্থ সম্পাদক আকতার হোসেন ঈদের নামাজ আদায় করবেন মরিয়ম নগর কাটাখালী জামে মসজিদে। সকালে সর্বস্তরের মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে মরিয়ম নগর ইসলামী ফ্রন্ট অফিসে দলীয় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

এড্ভোকেট রেহেনা আখতার বেগম : রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এড্ভোকেট রেহেনা আখতার বেগম পৌরসভার মুরাদ নগরে শশুড় বাড়িতে ঈদ উদ্যাপন করবেন। তিনি সারাদিন বাড়িতে কাটাবেন। ঈদের দিন অতিথিদের তিনি পায়েস, বিরিয়ানি দিয়ে আপ্যায়ন করবেন।

মো. নজরুল ইসলাম : কেন্দ্রীয় জাতীয় পার্টির নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান, রাঙ্গুনিয়া উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও রাঙ্গুনিয়ার সাবেক এমপি নজরুল ইসলাম এবার ঈদ কাটাবেন সৈয়দবাড়ী গ্রামের বাড়িতে। সৈয়দবাড়ী জামে মসজিদে ঈদের নামাজ আদায় শেষে শুভাকাঙ্খী ও রাজনৈতিক নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। তিনি ঈদের দিন অতিথিদের বিরানী, হালিম, নুড্লস দিয়ে আপ্যায়ন করবেন। মো. সেলিম : রাঙ্গুনিয়া পৌরসভার প্যানেল মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সেলিম ঈদের নামাজ পড়বেন উত্তর ঘাটচেক জিলানী জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সকালে এলাকার সর্বস্তরের মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে আত্বীয় স্বজনের বাড়িতে বেড়াতে যাবেন। সন্ধ্যায় দলীয় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

শামসুদ্দোহা সিকদার আরজু: রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগ সভাপতি শামসুদ্দোহা সিকদার আরজু নিজ গ্রাম সৈয়দবাড়ী জামে মসজিদে নামাজ আদায় করে পিতা ও মুরববীদের কবর জিয়ারত করবেন। সন্ধ্যায় রাঙ্গুনিয়া থানা সদর ওহাব-ছালেক মার্কেটের নিজ অফিসে দলীয় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

আশরাফ উল­াহ রুবেল: দৈনিক প্রথম আলো’র সহ সম্পাদক আশরাফ উল্লাহ রুবেল রাঙ্গুনিয়া পৌরসভার সৈয়দ বাড়ি এলাকায় নিজ গ্রামের বাড়িতে ঈদের ছুটি কাটাবেন। ঈদের দিন নামাজ আদায় শেষে তিনি এলাকার বন্ধুবান্ধব, আতœীয় স্বজন ও শুভাকাঙ্খীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

ডা. এস.এম কাউসার : রাঙ্গুনিয়ার কৃতি সন্তান বিশিষ্ট চিকিৎসক ডা. এস.এম কাউসার চট্টগ্রাম শহরের চন্দ্রিমা আবাসিক(সিডিএ) জামে মসজিদে ঈদের নামাজ পড়বেন। নামাজ আদায় করে তিনি চন্দ্রঘোনা গ্রামের বাড়ির রাইখালীতে মাকে সালাম করতে আসবেন। সারাদিন এলাকার লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যায় তিনি আত্বীয় স্বজনের বাড়িতে স্ব-পরিবারে বেড়াতে যাবেন। জরুরী কোনো রোগী থাকলে ঐদিন তিনি বাড়িতে বিনামূল্যে চিকিৎসা সেবা দেবেন। রাতে তিনি চট্টগ্রাম শহরের বাসায় আত্বীয় স্বজন ও এলাকার লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

জিগারুল ইসলাম জিগার : রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক পূর্বকোণের সাংবাদিক জিগারুল ইসলাম জিগার নিজ গ্রামের বাড়ি পদুয়া ইউনিয়নের নারিশ্চা জামে মসজিদের ঈদের পড়বেন। নামাজ শেষে মসজিদের পাশে তার মায়ের কবর জিয়ারত করবেন। ঈদের দিন পদুয়ায় অতিবাহিত করবেন। সারাদিন পাড়া প্রতিবেশীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। শওকত আলী নুর: রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক লায়ন আলহাজ্ব শওকত আলী নুর এবার ঈদ কাটাবেন গ্রামের বাড়ি রাঙ্গুনিয়ার পদুয়া গ্রামে। পদুয়া মদিনাতুল উলুম মাদ্রাসা ঈদগাহ মাঠে ঈদের নামাজ পড়ে এলাকার লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। পরদিন চট্টগ্রাম শহরের নিজ বাসায় দলীয় নেতাকর্মী ছাড়াও এলাকার লোকজনের সাথে ঈদের কুশল বিনিময় করবেন।

মাহাবুব ছাফা: রাঙ্গুনিয়া পৌরসভা বিএনপির আহবায়ক ও রোয়াজার হাট জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মাহাবুব ছাফা রোয়াজারহাট জামে মসজিদে নামাজ আদায় করবেন। সকালে এলাকার সর্বস্তরের লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যায় রোয়াজার হাট নিজ অফিসে দলীয় নেতাকর্মী ও শুভাকাঙ্খীদের সাথে ঈদের কুশল বিনিময় করবেন।

ইউছুফ চৌধুরী : রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক তরুন রাজনীতিবিদ ইউছুফ চৌধুরী নিজ বাড়ি রাজা নগর ইউনিয়নের হালিমপুর মনসুর আলী চৌধুরী বাড়ি জামে মসজিদে নামাজ পড়বেন। সারাদিন দলীয় নেতাকর্মী ছাড়াও এলাকার সর্বস্তরের মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। ঈদের দিন তিনি পায়েস , সেমাই ও হালিম দিয়ে অতিথিদের আপ্যায়ন করবেন। তিনি ঈদের ৩য় দিন চট্টগ্রাম শহরের বাসায় আত্বীয় স্বজন ও শুভাকাঙ্খীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

গিয়াস উদ্দিন খাঁন স্বপন : ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন খাঁন স্বপন রাঙ্গুনিয়া পৌরসভার মুরাদ নগর পাঠান বাড়ি জামে মসজিদে ঈদের নামাজ পড়বেন। সারাদিন তিনি গ্রামের বাড়িতে কাটাবেন।

এমরুল করিম রাশেদ : ড. হাছান মাহমুদ এমপি’র একান্ত সহকারি এমরুল করিম রাশেদ রাঙ্গুনিয়ার নিজ বাড়ি পোমরা হাজী পাড়া জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সারাদিন এলাকাবাসীদের সাথে তিনি ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

মোহাম্মদ নুরুল হুদা : জাসদ নেতা, বীর মুক্তিযোদ্ধা ও প্রবীন শিক্ষক মোহাম্মদ নুরুল হুদা, রাঙ্গুনিয়ার মধ্যম নোয়াগাঁও জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সকালে এলাকার সর্বস্তরের লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে নিজ জম্মস্থান সরফভাটা গ্রামে গিয়ে নিজের মা বাবার কবর জিয়ারত করবেন।

মো. ইউসুফ : শিক্ষক নেতা মাষ্টার মো. ইউসুফ রাঙ্গুনিয়া পৌরসভার মুরাদ নগর পশ্চিম পাড়া জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। নামাজ শেষে কবর জিয়ারত করবেন। তিনি সারাদিন পাড়া প্রতিবেশী ও আত্বীয় স্বজনদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

মোজাম্মেল হোসেন চৌধুরী : সংযুক্ত আরব আমিরাত প্রবাসী আবুধাবি বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক রাঙ্গুনিয়া পৌরসভার মুরাদ নগরের সন্তান মোজাম্মেল হোসেন চৌধুরী আবুধাবি জাতীয় মসজিদ শেখ জায়েদ মসজিদে নামাজ আদায় করবেন। নামাজ শেষে আবুধাবি বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় সভাপতি প্রবাসী নেতা আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুলের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বাসায় মেহমানদের সেমাই দিয়ে আপ্যায়ন করাবেন। বিকেলে নিজ প্রতিষ্ঠানে সকলের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যায় পরিষদের সকলে বাংলাদেশী রাষ্ট্রদূতের বাসভবনে গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন ও রাতের আহার খাবেন।

মো. ওসমান গনি :ওয়েল হোল্ডিংস লিমিটেডের পরিচালক ও বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ ওসমান গনি রাঙ্গুনিয়ার মরিয়ম নগর পাগলা মামা জামে মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। সকালে এলাকার লোকজনের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে আত্বীয় স্বজন ও বন্ধুবান্ধবের সাথে বাড়িতে গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

মোস্তফা জাহেদ হোসেন : রাঙ্গুনিয়া সৌদি আরব প্রবাসী ঐক্য পরিষদের সভাপতি রাঙ্গুনিয়ার দক্ষিণ রাজা নগর ইউনিয়নের রাজা ভুবনের সন্তান মোস্তফা জাহেদ হোসেন প্রবাসে ঈদ কাটাচ্ছেন ১৫ বছর ধরে। ” পনেরো বৎসরেই মাঝে শুধু দুই বার বাংলাদেশ গিয়ে মা বাবা ভাই বোনদের নিয়ে ঈদ করেছেন ” কিন্তু তার দুই বছর ধরে ঈদের সময়ে মনটা খুব খারাপ থাকে প্রিয় বাবার জন্য ” ঈদের দিন সকালে নামাজ পড়ে এসে যখন মোবাইল হাতে নিয়ে কল করতে চাই বাবা কে ঈদের প্রথম সালাম ও শুভেচ্ছা জানায়। কিন্তু বাবা মারা যাওয়ার পর বড় ভাইকে ফোন দিয়ে সালাম জানিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন ।” ঈদের বিশেষ আয়োজনে থাকবে বাংলাদেশী সেমাই আর এরাবিয়ান বিরিয়ানী । বিকেলে বন্ধুদের সাথে নিয়ে লোহিত সাগরে গিয়ে আড্ডা দেবেন।

শিরিন একরাম : ন্যাশনাল লাইফ ইন্সুরেন্সের জোনাল ইনচার্জ শিরিন একরাম শিলক শুশুড় বাড়িতে ঈদ পালন করবেন। বাড়িতে মেহমানদের নুড্লস, র্ফিনি দিয়ে আপ্যায়ন করবেন। সন্ধ্যায় তিনি প্রতিবেশী ও আত্বীয় স্বজনের বাড়িতে বেড়াতে যাবেন।

কামাল উদ্দিন চৌধুরী : রাজা নগর রানীর হাট কাঠ ব্যবসায়ী সমিতির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন চৌধুরী ঈদের নামাজ পড়বেন ইসলামপুর পেয়ার মুহাম্মদ চৌধুরী জামে মসজিদে। নামাজ আদায় করে এলাকার পাড়া প্রতিবেশী ও আত্বীয় স্বজনদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। বিকেলে রাঙ্গুনিয়ার এমপি ড. হাছান মাহমুদকে ঈদের শুভেচ্ছা জানাতে গ্রামের বাড়ি পদুয়ার সুখ বিলাসে যাবেন।

মতামত