টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রতি থানায় প্রবাসীদের জন্য হেল্প ডেস্ক চাই সৌদি প্রবাসীরা

নানাবিধ হয়রানী থেকে বাচঁতে

শহীদ ইসলাম বাবর
মক্কা থেকে

20160622_214054চট্টগ্রাম, ২৮  জুন (সিটিজি টাইমস):: আমার খরিদা সম্পত্তি থেকে আমাকে বেদখল করে দেয়ার জন্য একটি চক্র জোর প্রচেষ্টা চালিয়েছে। এ বিষয়ে আমি থানায় গিয়েও তেমন সহযোগিতা পাইনি। বরঞ্চ আমি সৌদিতে অবস্থানকালীন সময়ে দেশে হামলার নেতৃত্ব দিয়েছে বলে উল্লেখ করে আমার নামে মিথ্যা মামলা দায়ের করেছে এ চক্রটি। আমরা প্রবাসে অবস্থান করে দেশের জন্য বৈদেশিখ মুদ্রা অর্জনের পাশপাশি বিদেশী দেশের সুনাম কুড়াচ্ছি। আর দেশে আমরা হয়রানীর শিকার হলেও সরকারী তরফ থেকে তড়িৎ সহযোগিতা না পাওয়া আমাদের জন্য বেদনাদায়ক। যদি আমাদের (প্রবাসীদের) জন্য প্রতি থানায় থানায় একটি করে হেল্প ডেস্ক স্থাপন করা হয় তাহলে প্রবাসীরা আরো দ্রæত আইনী সহয়তা পেতে পারেন। কথাগুলো বলছিলেন বর্তমানে সৌদি আরবের বাওয়াদীতে-মক্কাতে অবস্থানরত সাতকানিয়া পৌরসভার রামপুরের বাসিন্দা মোহাম্মদ আলী।

শুধু মোহাম্মদ আলী নয়, দেশের জন্য প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা অনেক প্রবাসী একই সুরে অভিযোগ করেছেন। উপরোক্ত বিষয়ে সাতকানিয়া-লোহাগাড়া আসনের জাতীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভীর হস্তক্ষেপও কামনা করা হয়েছে। বিষয়টি তিনি গুরুত্বের সাথে বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেছেন প্রবাসীদের।

একই বিষয়ে জেদ্দা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কাজি আমিনুল ইসলাম সরকারের উচ্চ মহলের সাথে আলাপ করবেন বলে জানা গেছে।

এদিকে একটি সূত্র জানায়, প্রবাসীদের অতি সহজে আইনী সেবা দেওয়ার জন্য সরকারী তরফ থেকে প্রশাসনকে নির্দেশনা দেওয়া রয়েছে। কিন্তু কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা নিজেরা ফায়দা হাসিলের জন্য প্রবাসীদের যে কোন সহজ কাজও কঠিন করে দেখাতে চাই। ফলে অযথা হয়রানীর শিকার হয় প্রবাসীরা। এ বিষয়ে যোগাযোগ করা হলে প্রবাসীদের নানা সমস্যা সামাধানে কাজ করা কাজি আমিনুল ইসলাম বলেন, সরকার প্রবাসীদের জন্য নানা ধরনের সুদিবা তৈরী করছে। আগে প্রবাসে একজন দেশীয় নাগরিক মারা গেলে ক্ষতিগ্রস্থ পরিবারকে সরকারের পক্ষ থেকে দুই লক্ষ টাকা দেওয়া হলেও এখান তা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। দেশে গিয়ে প্রবাসীরা যাতে হয়রানীর শিকার না হন সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে কাজ চালিয়ে যাচ্ছেন বরে জানান তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত