টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গণভোটে হেরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

woচট্টগ্রাম, ২৪ জুন (সিটিজি টাইমস):: ব্রিটেনের জনগণ ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে সরে আসার পক্ষে ভোট দেওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন ডেভিড ক্যামেরণ। ডাউনিং স্টিটে পদত্যাগের ঘোষণা দেওয়ার সময় তার পাশে স্ত্রী সামান্তা ক্যামেরণ উপস্থিত ছিলেন। পদত্যাগের ঘোষনায় ক্যামেরন বলেছেন, জনগণের ইচ্ছার প্রতি সম্মান জানাতেই হবে।

যদিও ভোটের পরপর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, গণভোটে হারলেও ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে থাকবেন ক্যামেরন।

গণভোটে ৫১.৯ শতাংশ লিভ ভোট দিয়ে অভিবাসন নীতি, শরণার্থী সংকট, অর্থনৈতিক নীতি, ব্রিটিশ ঐতিহ্য রক্ষার দাবির প্রতিই সংহতি জানালো তারা।

‘ইইউ থেকে বেরিয়ে এলে ৫০ কোটি মানুষের বাজার হারাবে ব্রিটেন’ রিমেইন পক্ষের এমন প্রচারণা সত্যেও হারই মেনে নিতে হলো তাদের। ই্‌ইউ’তে যোগ দেওয়ার ৪৩ বছর পরে এই না থাকার সিদ্ধান্ত কী প্রভাব ফেলে তা দেখতে শঙ্কাভরে অপেক্ষায় সারাবিশ্ব। ইতিমধ্যে মুদ্রাবাজারে ব্যাপক ধস নেমেছে। ১৯৮৫ সালের পরে পাউন্ডের দাম রেকর্ড পরিমাণ কমেছে।

৫০ শতাংশের চেয়ে একটি ভোটও বেশি পেলে যেখানে জয় নিশ্চিত হতো সেখানে লিভ পেয়েছে ৫১.৯ শতাংশ। আর রিমেইন পেয়েছে ৪৮.১ শতাংশ। লিভের পক্ষে মোট ভোটের সংখ্যা ১ কোটি ৭৪ লাখ ১০ হাজার ৭৪২ টি এবং রিমেইনের পক্ষে ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ২৪১ টি।

৪ কোটি ৬৫ লাখ ১ হাজার ২৪১ জন ভোটার দেশ জুড়ে ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোট দেয়। ভোট প্রদানের হার ৭২.২ শতাংশ। এর মধ্যে আবার অফিসিয়াল চিহ্ন না থাকা, একের অধিক পক্ষাবলম্বন, ব্যালেট প্যাপারে ছাপা নাম্বার বা স্বতন্ত্র চিহ্নিতকরণ মার্ক ছাড়া ভোটারকে চিহ্নিত করা যায় এমন লেখা বা ছাপ ব্যবহারের কারণে ২৬ হাজার ৩৩ টি ব্যালেট প্যাপার বাতিল করা হয়।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলসের ৩৮০টি এবং নর্দান আয়ারল্যান্ড ও জিব্রাল্টারের জন্য একটি করে মোট ৩৮২টি ভোট গণনা কেন্দ্রে গণনা শেষে ফলাফল নিজ নিজ গণনা কর্মকর্তার কাছে প্রদান করে। পরে যুক্তরাজ্যের ১১টি প্রশাসনিক অঞ্চল এবং নর্দান আয়ারল্যান্ডসহ মোট ১২টি আঞ্চলিক কেন্দ্র ভোটের ফল ঘোষণা করবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত