টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মক্কার পথে প্রান্তরে: “ছবিল” বিতরনের প্রতিযোগিতা

শহীদ ইসলাম বাবর
মক্কা থেকে

babarচট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: পবিত্র মাহে রমজান শুরু হলেও সৌদি আরবের গুরুত্বপূর্ণ শহর সমূহে বিশেষ করে মক্কা ও মদিনায় “ছবিল” ফ্রি খাবার বিতরনের প্রতিযোগিতা শুরু হয়ে যায়। আর এসব ছবিল খেয়ে রোজা রাখা ও ইফতার সারেন লাখো মানুষ। মক্কার শহরের মসজিদুল হারামাইনসহ বিভিন্ন এলাকা সরেজমিন পরির্দশন ও লোকজনের সাথে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

শুত্রে প্রকাশ, মাহে রমজান ঘনিয়ে আসলে আরবের ঘরে ঘুরে শুরু হয় উৎসবের আমেজ। রমজান উৎযাপনের জন্য নেওয়া হয় জোর প্রস্তুতি। মক্কা ও মদিনা শহরের আশ-পাশসহ দুরদুরান্ত থেকে মক্কার ধর্ণাঢ্য ব্যাক্তিরা মসজিদুল হারামাইন ও মসজিদে নববির প্রবেশ মুখে দাড়িয়ে আগ¦ত ধর্মপ্রান মানুষদের মাঝে বিভিন্ন ধরনের খাবার বিতরণ কতরে থাকেন। স্থানীয় বাসিন্দারা ছবিল নিতে অনাগ্রহী হলেও বিভিন্ন দেশ থেকে আসা লাখো মানুষ আবার লাইনে দাড়িয়ে এ ছবিল সংগ্রহ করে থাকেন। হারাম শরীফ সংলগ্ন সাফাওয়া টাওয়ারে কর্মরত বাংলাদেশী মোস্তাফিজুর রহমান বলেন, সৌদি আরবের ধর্নাঢ্য ব্যাক্তিরা রমজান আসলেই রোজাদারদের মাঝে বিভিন্ন ধরনের উন্নতমানের খাবার বিতরণ করে থাকেন। বিশ্বের বিভিন্ন গরীব দেশ সমূহ থেকে সৌদি আরবে অবস্থানরত লোকজন এসব ছবিল আগ্রহের সহিত সংগ্রহ করে রোজা রাখে, আর ইফতার করে থাকেন। তিনি জানান, জম জম টাওয়ার, সাফা টাওয়ার, দারুদ তাওহীদ, মিসফালাহ এলাকায় ছবিল বিতরনের দৃশ্য বেশী চোখে পড়ে। রোজাদারদের ইফতার ও সেহেরীর ব্যবস্থা করে নিজকে ধন্য মনে করেন সৌদি শেখরা। ছবিলের মধ্য বিরিয়ানী, সোরমা, সেনডুইস, নানা ধরনের ঠান্ডা জুস, ফাহাম (মুরগি দিয়ে তৈরী), আলবাইকসহ আরো বেশ কয়েক ধরনের খাবার আইটেম থাকে। দারুদ তাওহীদের দক্ষিনে ছবিল নিতে লাইনে দাড়ানো মিশরীয় নারী ওম্মে কুলছুম বলেন“ আমি বেশ কয়েক মাস থেকে সৌদিতে অবস্থান করছি। প্রতিদিনই হারাম শরীফে নামাজ পড়তে আসার সময় ছবিল সংগ্রহ করি এবং তা দিয়ে সেহেরী ও ইফতার সারি। ছবিল দিয়ে রোজা রাখতে ও ইফতার করতে আমি সাচ্ছন্ধ্যবোধ করি।

জানা যায়, হারাম শরীফের আশপাশে থাকা খাবারের দোকান গুলোতে সৌদি ও অন্যান্যদের ধর্নাঢ্য ব্যাক্তিরা এসে অর্ডার দেন। অর্ডার অনুযায়ী ঐ দোকানের সামনেই রাস্তায় এসব ছবিল বিতরণ করা হয়। বিশৃঙ্খলা না হওয়ার জন্য ছবিল সংহগ্রহকারীদের লাইনে দাড় করিয়ে সুশৃঙ্খল ভাবে ছবিল বিতরনের দৃশ্য দৃষ্টি আর্কষন করে সকলের।

মতামত