টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রণজিৎ বিশ্বাস আর নেই

Ranajitচট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: সাবেক সিনিয়র সচিব ও নন্দিত লেখক ড. রণজিৎ কুমার বিশ্বাস (রণজিৎ বিশ্বাস) আর নেই। বৃহস্পতিবার বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম সার্কিট হাউসে তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। অভিষেক বিশ্বাস হীরা ও উপমা বিশ্বাসক মুক্তা নামের দুই সন্তানের জনক তিনি। তার স্ত্রী শেলী সেনগুপ্তা একজন শিক্ষক।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারি কমিশনার তাহমিলুর রহমান মুক্ত জানান, একটা পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে বুধবার রাতে রণজিৎ বিশ্বাস স্যার চট্টগ্রামে আসেন। বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউসে গুরুত্বর অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। এরপর চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ১৯৫৬ সালের ১লা মে জন্মগ্রহণ করেন রণিজিৎ বিশ্বাস। তার পিতা অপর্ণাচরণ বিশ্বাস ছিলেন স্কুলশিক্ষক। ১৯৮১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদানকারী ড. রণজিৎ কুমার বিশ্বাস মুক্তিযুদ্ধের আদর্শবিরোধী শক্তি কর্তৃক উপর্যুপরি চারবার পদোন্নতি বঞ্চিত হন। এরপর বর্তমান সরকারের আমলে সচিব ও সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান তিনি। সর্বশেষ তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সাল থেকে লেখালেখির জগতে আসেন। মুক্তিযুদ্ধ, মানুষ ও মানবতা নিয়ে জাতীয় ও চট্টগ্রামের স্থানীয় পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন তিনি। চট্টগ্রামের একটি স্থানীয় দৈনিকে ক্রিকেট বিষয়ক প্রতিবেদনও লিখতেন রণজিৎ বিশ্বাস। তার লেখা বইয়ের মধ্যে উল্লেখযোগ্য- অসঙ্কোচ প্রকাশ, ব্যবহারিক বাঙলায় ভ্রমকণ্টক, অসবর্ণ, চার কোনে চারজন, শুদ্ধ বলা শুদ্ধ লেখা ও গৌরব আমার গ্লানি আমার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত