টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আঙুলের ছাপে সিম নিবন্ধন: ‘ভয়াবহ’ তথ্য দিলেন তারানা হালিম

চট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে ৬০ হাজার সিম নিবন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম। বৃহস্পতিবার সংসদে এ কথা জানান তিনি।

তারানা হালিমকে সিম নিবন্ধন সংক্রান্ত একটি প্রশ্ন করেন জেবুন্নেসা আফরোজ। তার প্রশ্নের উত্তর দিতে গিয়েই এমন তথ্য জানান প্রতিমন্ত্রী।

তারানা বলেন, ‘জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপ অনুসারে সিম নিবন্ধন করতে গিয়ে এক ব্যক্তির নামে ৬০ হাজার সিম নিবন্ধনের ভয়াবহ তথ্য পাওয়া গেছে।’

এর আগে এক জাতীয় পরিচয়পত্র দিয়ে ১৪ হাজার সিম নিবন্ধনের তথ্য দিয়েছিলেন প্রতিমন্ত্রী। এ দিন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে ১৩ কোটি ২৬ লক্ষ্য ৪৯ হাজার ১৫জন গ্রাহক মোবাইল ফোন ব্যবহার করেন। এদের মধ্যে ১১ কোটি ৬০ গ্রাহকের সংযোগ বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ১৬ ডিসেম্বর ২০১৫ সাল থেকে আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধন শুরু করে বাংলাদেশ। প্রাথমিকভাবে গ্রাহকরা সাড়া দিলেও পরবর্তীতে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার প্রশ্নে গ্রাহকরা আগ্রহ হারান। পরে আবার হাইকোর্টের এক রায়ে আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধন করতে হয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত