টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মদিনায় ওমরা ও হজ্বযাত্রীদের জন্য প্রস্তুত বিশেষায়িত বিমান বন্দর

শহীদ ইসলাম বাবর
সৌদি আরব থেকে

babarচট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: পবিত্র ওমরা- হজ্ব পালনকারীদের জন্য মদিনায় প্রস্তুত করা হয়েছে বিশেষায়িত বিমান বন্দর। প্রিন্স মোহাম্মদ বিন আব্দুল আজিজ আর্ন্তজাতিক বিমানবন্দর নামীয় এ বিনাম বন্দরটি হজ, ওমরা পালন এবং দর্শনার্থীদের জন্য বিশেষভাবে নির্মিত। প্রতিমাসে ৭ রক্ষ ৫০ হাজার যাত্রীর আগমন ও প্রস্থান ক্ষমতা সম্পন্ন এ বিমান বন্দরে মাসে ১৬শত আর্ন্তজাতিক ফ্লাইট ওঠা-নামা করবে বলে জানান বিমানবন্দর কর্তৃপক্ষ। এ বিমান বন্দরের বিষয়ে গুরুত্ব সহকারে সংবাদ প্রকাশ করেছে আরব নিউজ। সূত্রে প্রকাশ, রমজান মাস ও হজ্ব মৌসুমে অত্যাধিক যাত্রী আসা-যাওয়া ও দর্শনার্থীদের কষ্ট লাগবে বিমানবন্দরে থাকবে আন্তর্জাতিক সকল ব্যাংকিং ব্যবস্থাসহ , মুদ্রা বিনিময়সহ অনেক সুযোগ-সুবিধা। বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের সিনিয়র প্রকৌশলী ওয়ালেদ আবু অনিক।

এ বিমানবন্দরে ওমরা ও দর্শনার্থীদের জন্য নিরাপদ ও নিরাপত্তার সঙ্গে আগমন ও প্রস্থানের জন্য পর্যাপ্ত জায়গা, সুন্দর ব্যবস্থাপনাসহ অনেক সুযোগ সুবিধা যুক্ত করা হয়েছে। বিমানবন্দরের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ আল ফাদেল বলেন, যাত্রীদের নিরাপদ ও সহজ ভ্রমণ বাস্তবায়ন করতেই সরকার ও বিমানবন্দর কর্তৃপক্ষের সময়োপযোগী এ পরিকল্পনা। তিনি আরো বলেন, ওমরা ও দর্শণার্থীদের আগমন ও প্রস্থানে নিরাপদ পরিবেশ, সর্বোত্তম পরিসেবা নিশ্চিত করাই এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য।

এর আগে জেদ্দা বিমান বন্দরেও হজ্ব ওওমরা যাত্রীদের জন্য আলাদা টার্মিনাল নির্মাণ করেছিল সৌদি কর্তৃপক্ষ।

সূত্রে প্রকাশ, সাধারণ যাত্রীদের চাইতে ওমরা ও হজ্ব যাত্রীদের বিশেষ সেবা নিশ্চিত করার জন্য নানামূখী কর্মসূচী বাস্তবায়ন করে থাকে সৌদি কর্তৃপক্ষ্ আগে সাধারণ যাত্রীদের সাথে হজ্ব ও ওমরা ভিসায় আগ¦ত যাত্রীদের একসাথে আগমন ও প্রস্থান হওয়ার কারনে হজ্ব ও ওমরা করতে আসা ধর্ম প্রান যাত্রীরা নানা ভাবে হয়রানীর শিকার হত বলে অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ থেকে বেরিয়ে আসতেই মূলত হাজীদের জন্য বিশেষায়িত বিমান বন্দর নির্মাণ বলে মনে করেন সচেতন মহল।

মতামত