টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বরখাস্ত দুঙ্গা, ব্রাজিলের নতুন কোচ টিটে

spচট্টগ্রাম, ১৫ জুন (সিটিজি টাইমস): আরো একটি দুঙ্গা যুগের অবসান ঘটলো। প্রথম মেয়াদে দলকে একটি ট্রফি এনে দিতে পারলেও দ্বিতীয় মেয়াদে ছিলেন একদমই নাজুক। বিষয়টি অনেকটা অনুমেয়ই ছিল। ব্রাজিলকে শতবর্ষী কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে নিতে ব্যর্থ হওয়ার কারণে দুঙ্গার বরখাস্তের গুঞ্জন শোনা গেলেও অবশেষে সেটিই সত্যি হলো। আনুষ্ঠানিকভাবে দুঙ্গাকে কোচের পদ থেকে বরখাস্ত করলো ব্রাজিল ফুটবল ফেডারেশন। তার পরিবর্তে ব্রাজিলের নতুন কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন করিন্থিয়াসের কোচ টিটে।

২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হারার পরেই স্কলারির স্থলাভিষিক্ত হন দুঙ্গা। কিন্তু প্রথম মেয়াদেই তিনি ২০১৫ কোপা আমেরিকাতে ব্যর্থ হন। দ্বিতীয় সুযোগ হিসেবে শতবর্ষী কোপা আমেরিকাকে সামনে পেলেও ভরাডুবির মাধ্যমে কোপা মিশন শেষ করে ব্রাজিল। কোপার প্রথম ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ড্র এবং দ্বিতীয় ম্যাচে দুর্বল হাইতিকে ৭-১ গোলে হারিয়েও চাকরি রক্ষা হয়নি দুঙ্গার। বরং বাঁচা-মরার ম্যাচে পেরুর কাছে বিতর্কিত এক গোলে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ব্রাজিল।

এর আগেও ২০০৬-২০১০ সাল পর্যন্ত ব্রাজিল দলের কোচ হিসেবে ছিলেন দুঙ্গা। সে সময় ব্রাজিলকে ফিফা কনফেডারেশনস কাপ জেতালেও ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয়ায় বরখাস্ত হতে হয়েছিল তাকে।

টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েও নিজের চাকরি নিয়ে ভয়ে ছিলেন না দুঙ্গা। সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, একমাত্র মৃত্যুকে ভয় পান তিনি কিন্তু চাকরি চলে যাওয়াকে ভয় পান না। কিন্তু শেষপর্যন্ত তাকে বরখাস্তই করলো ব্রাজিল। দুঙ্গার পরিবর্তে নতুন কোচ টিটে কয়েকদিনের ভেতরেই দলের দায়িত্ব গ্রহণ করবেন। টিটে বর্তমানে করিন্থিয়াসের কোচের দায়িত্বে আছেন। চেলসিকে হারিয়ে করিন্থিয়াসকে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতাতে কার্যকরী ভূমিকা পালন করেন তিনি। এছাড়া জুভেন্টাস-পালমেইরাসের মতো ক্লাবেরও কোচ ছিলেন তিনি।

মতামত