টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ভূজপুর ইউপি নির্বাচন বন্ধের হাইকোর্টে রীট খারিজ

চট্টগ্রাম, ১৪ জুন (সিটিজি টাইমস):  চট্টগ্রামের ফটিকছড়ির ৪নং ভূজপুর ইউপি নির্বাচন বন্ধে হাইকোর্টে দাখিল করা রীট পিটিশন খারিজ করে দিয়েছে সূপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের ৩৩নং বেঞ্চ। সোমবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি জাফর আহমেদ এর আদালত এই আদেশ দেন।

এতে নির্বাচন হতে আর আইনগত কোন বাঁধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবিরা।

বিবাদী পক্ষে মামলাটি পরিচালনা করেন বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী ও এডভোকেট অশোক কুমার বর্নিক শিমুল।

সদ্য সমাপ্ত ইউপি নির্বাচনের তৃতীয় ধাপে (২৩ এপ্রিল) ফটিকছড়ির ১৪ ইউপিতে নির্বাচন হলেও নির্বাচনের একদিন পূর্বে হাইকোর্টের এক আদেশে ভূজপুর ইউপি নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভূজপুর ইউনিয়নের কৈয়া পুকিয়া মৌজা নিয়ে পাশ্ববর্তী খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার সাথে সীমান্ত বিরোধ ছিল। এনিয়ে নির্বাচন বন্ধে ৩ এপ্রিল ভূজপুর ইউপি মেম্বার আবদুল হামিদ হাইকোর্টে রীট পিটিশন (৫০০৯/২০১৬) দায়ের করে।

গত ২০ এপ্রিল বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন ব্যাঞ্চ এখানে ৩ মাসের জন্য নির্বাচন স্থগিতের আদেশ দেন। ২১ এপ্রিল ফটিকছড়ি উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও ভূজপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বাবুল চন্দ্র নাথ নির্বাচন বন্ধের গণবিজ্ঞপ্তি জারি করেন।

এতে নির্বাচনে প্রতিদন্ধি প্রার্থী, ভোটার ও সর্ব সাধারণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তারা প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে দ্রুত নির্বাচনের দাবী জানান। পরে এই মামলায় বাংলাদেশ তরিকত ফেড়ারেশন মনোনীত প্রার্থী তাপস চন্দ বাবু, আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. ইব্রাহীম তালুকদার ও স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা শফিউল আলম নূরী পক্ষ ভূক্ত হয়। মামলাটি একাধিকবার শুনানী হয়। শুনানী শেষে সোমবার আদালত মামলাটি খারিজ করে দেন।

এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা বাবুল চন্দ্র নাথ বলেন, মৌখিক ভাবে খবর পেয়েছি। রীট খারিজ হয়েছে। এ সংক্রান্ত অফিস আদেশ পেলে ভোট গ্রহনের প্রস্তুতি গ্রহন করা হবে।

মতামত