টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অবৈধ দখলে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের ফুটপাত: জন দুর্ভোগ চরমে

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি 

চট্টগ্রাম, ১১ জুন (সিটিজি টাইমস):: চট্টগ্রাম-কাপ্তাই সড়কের পাশের জায়গা অবৈধভাবে দখল করে গড়ে উঠেছে ইট-বালুর জমজমাট ব্যবসাকেন্দ্র। এর ফলে হাটাচলায় প্রতিবন্ধকতা তৈরির পাশাপাশি নোংরা হচ্ছে পরিবেশ। মাঝে মাঝে উপজেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান চললেও পুনরায় দখল হচ্ছে। স্থায়ীভাবে ফুটপাত দখলমুক্ত করা যাচ্ছে না। এ বিষয়ে বিভিন্ন সচেতন মহল কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন।

সরেজমিন চট্টগ্রাম-কাপ্তাই সড়কের বিভিন্ন স্থান পরিদর্শনে দেখা গেছে, রাঙ্গুনিয়া উপজেলার শান্তিরহাট, গোচরা, গোডাউন, ইছাখালী, রোয়াজারহাট, চৌমুহনী, লিচুবাগানসহ বিভিন্ন স্থানে সড়কের দুই দিকে সিএনজি চালিত অটোরিক্সা, ছোট ও মাঝারি আকারের সারি সারি ট্রাক দাঁড় করিয়ে রাখা হয়েছে। ক্রেতাদের আকৃষ্ট করতে এসব এলাকার বিভিন্ন দোকানিরা পণ্যসামগ্রী ফুটপাতের ওপর সাজিয়ে রেখেছেন। এর মধ্যে রয়েছে কাঁচা বাজার, ইফতার সামগ্রী, বিভিন্ন বোতলজাত তেল, গ্যাস সিলিন্ডার, ইট, রড, বালি, সুড়কি, বিভিন্ন দোকানের টাইলস, ফোম, বাথরুম ফিটিংস এবং যন্ত্রপাতির পসরা। রোয়াজারহাটের এক দোকান কর্মচারী জানান, দোকানের সামনে ফুটপাত সব দোকানি ব্যবহার করে আসছেন। ক্রেতাদের আকৃষ্ট করতে ফুটপাতে দিনের বেলায় মালামালের পসরা সাজানো হয়। রাতে আবার দোকানে ঢোকানো হয়। এ জন্য কেউ কখনো কোনো বাধা দেয়নি। উপজেলার শান্তিরহাট থেকে লিচুবাগান পর্যন্ত সর্বত্র একই চিত্র বিরাজ করছে। এসব এলাকার ফুটপাতের অস্তিত্ব যেন নেই। এখানকার হকাররা ফুটপাত দখল করেই ক্রান্ত হননি, রাস্তার কিছু অংশও তাঁদের দখলে গেছে। আর এ কারণে উপজেলার বিভিন্ন বাজারে যানজট লেগেই থাকে। এ ছাড়া রাস্তার পাশে ইট বালুর জমজমাট ব্যবসা উপজেলার জনগণের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া রাস্তা দখলের ফলে সব সময় যানজট লেগেই থাকে।

পৌরসভার মুরাদ নগর এলাকার নুরুল ইসলাম জানান, ফুটপাত দখল করে পন্য রাখার ফলে লোকজনের চলাচলে অসুবিধা সৃষ্টি হচ্ছে। ফুটপাত দখলে থাকায় অনেক সময় জনসাধারন রাস্তায় চলাফেরা করায় দূর্ঘটনায় পড়তে হয়। রাস্তা ও ফুটপাত দখলে থাকায় জন দূর্ভোগ চরমে উঠেছে।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কমকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার জানান, ফুটপাত দখলমুক্ত করতে বিভিন্ন সময়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করে অনেক স্থাপনা ইতিমধ্যে উচ্ছেদ করা হয়েছে। রাস্তা দখলমুক্ত করতে শীঘ্রই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত