টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শ্রমিক পাঠানোর মানসিকতা থেকে সরে আসতে চাই

চট্টগ্রাম, ০৮ জুন (সিটিজি টাইমস):: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের প্রশংসা পাচ্ছে। বাংলাদেশ এখন যেকোনো দেশের সঙ্গে সহযোগিতামূলক অবস্থান নিতে পারে। বাংলাদেশকে এখন শুধু শ্রমিক পাঠানোর মানসিকতা থেকে সরে আসতে হবে।

আজ বুধবার গণভবনে এব সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বুলগেরিয়া, জাপান ও সর্বশেষ সৌদি আরব সফর নিয়ে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

সৌদি আরবে শ্রমিক রপ্তানির বিষয়ে তার সফরে সুনির্দিষ্ট কোনো অগ্রগতি হয়েছে কি না জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, “সে দেশে ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন ক্ষেত্রের দক্ষ মানবসম্পদ পাঠানো সুযোগ রয়েছে। আমরা সেভাবে কাজ করছি। এখন শুধু শ্রমিক পাঠানোর মানসিকতা থেকে সরে আসতে হবে। দেশের অগ্রগতি হচ্ছে। এখন আমাদেরই অনেক শ্রমিক প্রয়োজন হয়। ”

সৌদি আরবে সামরিক জোট-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, “সে দেশে পবিত্র কাবা শরিফ, নবিজির রওজাসহ অনেক পবিত্র স্থাপনা রয়েছে। এগুলোর নিরাপত্তার বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে ভাবছি। সৌদি আরব এসব ক্ষেত্রে সহযোগিতা চাইলে আমরা তা করতে প্রস্তুত। এমনকি সামরিক সহিযোগিতা চাইলেও আমরা তা দেব। বাংলাদেশ এখন বিশ্বের যেকোনো দেশের সঙ্গে সহযোগিতামূলক অবস্থান নিতে পারে।”

এর আগে প্রধানমন্ত্রী তার সৌদি সফরের বর্ণনা দিয়ে বলেন, ওই সফরে সেখানকার ব্যবসায়ীদের বাংলাদেশের বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। বিনিয়োগের বিষয়ে কয়েকটি চুক্তিও হয়েছে। তাদের বলা হয়েছে, বিনিয়োগের জন্য জায়গাসহ যেকোনো সহযোগিতা তাদের দেয়া হবে।

প্রধানমন্ত্রী তার তিনটি সফরকে ফলপ্রসূ উল্লেখ করে বলেন, বিশ্বে এখন বাংলাদেশ বিস্ময়। বিশ্বের বিভিন্ন দেশের নেতারা বিস্ময় প্রকাশ করছে, বাংলাদেশ কী করে সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারল।

সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফ, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধনমসন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।।

মতামত