টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিকেলে বসছে বাজেট অধিবেশন

বাজেট চট্টগ্রাম, ০১  জুন (সিটিজি টাইমস):  জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। এই অধিবেশন কতদিন চলবে তা সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় এই কমিটির বৈঠক হবে। বাজেট পেশের পর এর উপর আলোচনা হওয়ায় সাধারণত এই অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

এটি চলমান দশম জাতীয় সংসদের ১১তম অধিবেশন হতে যাচ্ছে। আর বর্তমান সরকারের তৃতীয় বাজেট অধিবেশন। বাংলাদেশের ৪৫তম এই বাজেটটি আওয়ামী লীগ সরকারের ১৭তম বাজেট হতে যাচ্ছে।

আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দশম বাজেট হবে।

বাজেট অধিবেশন উপলক্ষে সব প্রস্তুতি ইতোমধ্যে শেষ করেছে জাতীয় সংসদ। সংসদ ভবনের ভেতরের অংশে বাহারি ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে প্রধান বিচারপতিকে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতিও বাজেট পেশের দিন উপস্থিত থাকবেন। এছাড়া দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থেকে বাজেট পেশের দিন অর্থমন্ত্রীর বক্তব্য শুনবেন।

এবারের বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা; যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শেষে তা পাস হবে।

সূত্র জানায়, গত কয়েকবারের মতো এবারও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সময় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখানো হবে। এবার তার সঙ্গে যুক্ত হবে সাত মিনিটের একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে। বাজেট উপস্থাপনের আগে এই ভিডিও চিত্র সংসদ কক্ষে দেখানোর ব্যবস্থা করার জন্য অর্থমন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ে চিঠি পাঠানো হয়েছে। আর বাজেট সংসদে উপস্থাপনের আগে তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন নেয়া হবে। প্রথা অনুযায়ী ওইদিন মন্ত্রিসভার বৈঠক সংসদ ভবনেই হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে।

মতামত