টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মহেশখালীতে ১৩২০ মেগা কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র

চট্টগ্রাম, ৩০  মে (সিটিজি টাইমস):  কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে।ফিফটি ফিফটি শেয়ারে এই কেন্দ্র স্থাপনের জন্য মালয়েশিয়ার একটি কনসোর্টিয়ামের সাথে চুক্তি করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। আজ সোমবার মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে বিএসটিআই আইন, ২০১৬-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়।খবর বাসস

বৈঠকের পর প্রেস ব্রিফিং-এ মন্ত্রিসভায় এ সপ্তাহে নেয়া সিদ্ধান্ত সম্পর্কে জানান কেবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, বিএসটিআই খসড়া আইনে নতুন ধারণা সংযোজন করে সংশোধন এবং বিদ্যমান আইনের মান উন্নয়ন ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্য বিধান করা হয়েছে। ১৯৮৫ সালে সামরিক শাসনের মেয়াদে একটি অধ্যাদেশের মাধ্যমে আইনটি প্রণয়ন করা হয়েছিল, যেটি এখন বিদ্যমান। খসড়া আইনে মান নির্ধারণ এবং লাইসেন্স অনুমোদন ও ইস্যু করার বিষয়গুলোও সুনির্দিষ্ট করা হয়েছে। আইন লঙ্ঘনের ক্ষেত্রে বিদ্যমান আইনের অনুরূপ কারাদ- ও জরিমানার বিধান রাখা হয়েছে।

মন্ত্রিসভা বৈঠকে কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং মালয়েশিয়ার দুটি কোম্পানির কনসোর্টিয়াম তেনাগা নাসিওনাল বেরহাদ (টিএনবি) এন্ড পাওয়ারটেক এনার্জি সিনন্ডিকেশন বেরহাদ এর মধ্যে যৌথ উদ্যোগ চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। এ ব্যাপারে কেবিনেট সচিব বলেন, চুক্তি অনুযায়ী, টিএনবি পাওয়ারটেক এবং বিপিডিবি’র মধ্যে পঞ্চাশ/পঞ্চাশ ভাগ যৌথ উদ্যোগে প্রকল্পটি নির্মাণ করা হবে।

মতামত