টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কাপ্তাইে বিজিবি ক্যাম্পে হামলা : ২০০০ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম, ২৭  মে (সিটিজি টাইমস): চট্টগ্রামের রাইখালী বড়খোলা পাড়া বিজিবি ক্যাম্পে হামলা, ভাঙচুর এবং আগুন দেওয়ার ঘটনায় ২০০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

চট্টগ্রামের কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নে অবৈধ কাঠ পাচারের জের ধরে রাইখালী বড়খোলা পাড়া বিজিবি ক্যাম্পে হামলা চালানো হয়।

শুক্রবার সকালে চন্দ্রঘোনা থানায় মামলা দায়ের করা হয়। মামলার পর থেকে পুরো রাইখালী, ডংছড়ি ও পার্শ্ববর্তী পূর্ব কোদালা গ্রাম প্রায় পুরুষশূন্য হয়ে পড়েছে। থমথমে অবস্থা বিরাজ করছে পুরো রাইখালী, কোদালা ও চন্দ্রঘোনা এলাকায়।

গত বৃহস্পতিবার রাতের এই ঘটনায় চোরাই কাঠবাহী জিপের হেলপার সাদ্দাম হোসেন ঘটনাস্থলে নিহত হওয়ার পর শুক্রবার সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে একই জিপের চালক জাবেদ (৪০)। মূলত রাইখালী চন্দ্রঘোনা এবং কোদালা এলাকায় চোরাই কাঠ পাচার নির্বিঘ্ন করতেই বৃহস্পতিবার রাতে পরিকল্পিতভাবে রাইখালী কারিগর পাড়া বিজিবি ক্যাম্পে হামলা, ভাঙচুর এবং আগুন দেওয়া হয়েছিল বলে বিজিবি ও পুলিশ নিশ্চিত করেছে।

চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জহুরুল আনোয়ার জানান, বৃহস্পতিবার রাতে বিজিবি ক্যাম্পে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ২০০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে সীমান্তরক্ষা বাহিনী বিজিবির পক্ষ থেকে। মামলায় ১৫ জনের নাম উল্লেখ করা হলেও অন্যদের অজ্ঞাত আসামি করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানান, পূর্বকোদালা ইউনিয়নের একটি সংঘবদ্ধ চক্র রাইখালী চন্দ্রঘোনা সড়ক হয়ে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগ এবং পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বনাঞ্চল থেকে কাঠ পাচার করে আসছিল। পূর্ব কোদালা হাজিপাড়া এলাকার জনৈক মুহিবুল্ল্যার স মিলে কাঠ মজুদের পর তা বিভিন্নস্থানে পাচার করা হতো। স মিলের মালিক মুহিবুল্ল্যা, স্থানীয় রাসেল, মোহাম্মদ শামসুর নেতৃত্বে কাঠ পাচারকালে বিজিবির সদস্যদের সঙ্গে একাধিকবার সংঘাত হয়। বৃহস্পতিবার রাতে এই চক্রের নেতৃত্বে একটি চাঁদের গাড়ি (জিপ) বোঝাই কাঠ পাচার করে নিয়ে যাওয়ার সময় বিজিবি বাধা দিলে চাঁদের গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে কাঠ বোঝাই জিপের হেলপার সাদ্দাম হোসেন (২৬) ঘটনাস্থলে মারা যায়। আহত হয় আরো পাঁচজন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে বিজিবি চেক পোস্টের কাছে এই ঘটনার পর কাঠ পাচারকারী সংঘবদ্ধ চক্রটি স্থানীয় গ্রামবাসীদের নিয়ে বড়খোলাপাড়া ডংছড়ি বিজিবি চেক পোস্টে হামলা, ভাঙচুর চালায়। এক পর্যায়ে ক্যাম্পে আগুন দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি সদস্যরা ৭/৮ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে।

কাপ্তাই সার্কেলের সহকারী পুলিশ সুপার আবুল কাশেম জানান, বিজিবি ক্যাম্পে হামলা, ভাঙচুরের ঘটনায় মামলা দায়ের করেছে বিজিবি। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত