টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জঙ্গি অর্থায়নে সিঙ্গাপুরে অভিযুক্ত ৬ বাংলাদেশি

চট্টগ্রাম, ২৭ মে (সিটিজি টাইমস):: জঙ্গি অর্থায়নের অভিযোগে সিঙ্গাপুরে আটক ছয় বাংলাদেশির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে সে দেশের আদালত।

এর মধ্য দিয়ে দেশটির সন্ত্রাসবিরোধী আইনে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন।

চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে দেশটির পুলিশের এক বিবৃতির বরাত দিয়ে বলা হয়, শুক্রবার এ অভিযোগ গঠন করা হয়।

এই ছয় বাংলাদেশি হলেন মিজানুর রহমান (৩১), লিয়াকত আলী মামুন (২৯), রুবেল মিয়া (২৬), দৌলতুজ্জামান (৩৪), মো. জাবেদ কায়সার হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার সোহেল (২৯)।

সিঙ্গাপুরের সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, এই বাংলাদেশিরা নিজেদের ‘ইসলামিক স্টেট ইন বাংলাদেশ (আইএসবি)’ নামে এক গোপন সংগঠনের সদস্য বলে দাবি করেছেন। তারা পুলিশকে বলেছেন, দেশে ফিরে সন্ত্রাসী হামলা চালানোরও পরিকল্পনা করছিলেন তারা।

গত এপ্রিলে ওই ছয়জনের সঙ্গে সোহাগ ইব্রাহিম (২৭),শরিফুল ইসলাম (২৭) নামে আরো দুজনকে গ্রেপ্তার করে সিঙ্গাপুরের পুলিশ। মে মাসের শুরুতে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে’ এই বাংলাদেশিদের তারা আটক করেছে।

এর আগে গত ৩ মে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সিরিয়ায় গিয়ে তাদের আইএসে যোগদানের পরিকল্পনা ও বাংলাদেশের হামলার পরিকল্পনা ছিল।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রপ্তাররা ওয়ার্ক পারমিট হোল্ডার। এরা সবাই স্থানীয় নির্মাণ ও সামুদ্রিক শিল্পে কাজ করছেন।

এদের মধ্যে একজন রহমান মিজানুরই ২০১৬ সালের মার্চ মাসে আইএসবি প্রতিষ্ঠা করে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, আইএসবির এই সদস্যরা বিদেশি যোদ্ধা হিসেবে আইসিসে যোগ দিতে ইচ্ছুক ছিল।

কিন্তু সিরিয়ায় যাওয়া কঠিন হবে বলে তারা পরিকল্পনা করে যে তারা বাংলাদেশে ফিরে গিয়ে সেখানকার নির্বাচিত সরকারকে সশস্ত্র পন্থায় উৎখাত করে একটি ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা এবং তাকে আইসিসের খেলাফতের অধীনে নিয়ে আসবে।

বাংলাদেশে এই গোষ্ঠীটির অন্তত দুজন সদস্য আছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় , আটককৃতদের কাছ থেকে ‘আক্রমণের লক্ষ্যবস্তু’ হিসেবে বাংলাদেশের কিছু সরকারি ও সামরিক কর্মকর্তার নামের তালিকা, অস্ত্র ব্যবহার ও বোমা তৈরির পদ্ধতি সংক্রান্ত দলিলপত্র এবং উগ্রপন্থী বইপত্র পাওয়া গেছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত