টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামেও গাড়িতে সাংবাদিক-পুলিশ-আইনজীবী স্টিকার ব্যবহারে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম, ১৫ মে (সিটিজি টাইমস):  ঢাকা মহানগরীর পর চট্টগ্রামেও যানবাহনে সাংবাদিক, পুলিশ, আইনজীবী, মানবাধিকারকর্মীসহ ‘আলগা’ স্টিকার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে সিএমপি। 

রোববার বেলা ১২টায় সিএমপির কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ নির্দেশনা জারির কথা জানান সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার।এ নির্দেশ যেসব পুলিশ সদস্য অমান্য করবেন, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার জানিয়েছেন।

লিখিত বক্তব্যে সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার বলেন, ‘চট্টগ্রাম মহানগরীর রাস্তায় প্রায় তিন লক্ষ যানবাহন চলাচল করছে। নগরের অপর্যাপ্ত সড়কে প্রতিদিন বিপুল সংখ্যাক যানবাহন চলাচল,অপর্যাপ্ত পার্কিং ব্যবস্থা, পর্যাপ্ত গণপরিবহনের অভাব এবং ট্রাফিক অাইন অমান্যের কারণে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। ঘটছে সড়ক দুর্ঘটনাও। এ জন্য ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনয়ন ও আইনের সুষ্ঠু প্রয়োগের লক্ষ্যে যানবাহনের কিছু নির্দেশনা জারি করা হয়েছে।’ গাড়িতে পুলিশ, সিএমপি, সাংবাদিক, এ্যাডভোকেট,চিকিৎসক বা অন্য কোনো আলগা স্টিকার কেউ ব্যবহার করতে পারবেনা। তবে গাড়িতে স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে দেয়া স্টিকার থাকতে পারবে শুধু অালগা স্টিকার ব্যতিত।’

এছাড়াও সিএমপির পক্ষ থেকে অারো কিছু নির্দেশনা যেমন- গাড়িতে হাইড্রোলিক হর্ণ ব্যবহার না করা, পুলিশ এবং ফায়ার সার্ভিস ও এ্যাম্বুলেন্স ব্যতিত অন্য গাড়িতে হুটার ও বিকন লাইট ব্যবহার না করা, মাইক্রোবাসে অস্বচ্ছ কাঁচ বা টিন্টেড পেপার ব্যবহার না করা তবে বিল্ট ইন রঙিন কাঁচ ব্যবহার করতে পারবে, উল্টো পথে কেউ গাড়ি চালাতে পারবেনা, রেজিস্ট্রেশন এবং ড্রাইভিং লাইসেন্স ব্যতিত মোটরসাইকেল না চালানো ও হেলমেট পরিধান করা এবং দুই জনের বেশি আরোহণ না করা এবং ফুটপাতে মোটর সাইকেল না চালানো, রাস্তায় যত্রতত্র পার্কিং করে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা এবং ফুটপাতে ও রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে নির্দেশনা জারি করেন সিএমপির কমিশনার ইকবাল বাহার।

সিএমপির অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্যের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সিএমপির কমিশনার মো. ইকবাল বাহার।

 

মতামত