টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ, চট্টগ্রাম অঞ্চলের সেরা দশ কলেজ

eduচট্টগ্রাম, ১৪  মে (সিটিজি টাইমস): প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত কলেজগুলোর মধ্যে র‌্যাংকিং ঘোষণা করা হয়েছে। এতে সেরা পাঁচের মধ্যে তিনটি কলেজেই রাজধানী ঢাকায় অবস্থিত।

জাতীয় পর্যায়ে ৫টি সেরা কলেজ হলো: রাজশাহী কলেজ, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ, (বেসরকারি), সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫টি, সেরা মহিলা কলেজ ১টি, সেরা সরকারি কলেজ ১টি, সেরা বেসরকারি কলেজ ১টি (মোট ৮টি) ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিটি অঞ্চলের আঞ্চলিক সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৭টি আঞ্চলিক পর্যায়ের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০টি করে ৭০টিসহ সর্বমোট ৭৮টি সেরা কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে।

চট্টগ্রাম অঞ্চলের সেরা দশ কলেজ
চট্টগ্রাম সরকারি কলেজ, সরকারি ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা, ফেনী সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম, সরকারি মহিলা কলেজ, চট্টগ্রাম, সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ, চট্টগ্রাম, পটিয়া সরকারি কলেজ, চট্টগ্রাম, লক্ষ্মীপুর সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়ীয়া সরকারি কলেজ, ওমরগণি এম ই এস কলেজ।

৩১টি সূচকের ভিত্তিতে ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডিস্থ ঢাকা নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাংকিংয়ের ফল ঘোষণা করেন।

র‌্যাংকিয়ে নির্বাচিত কলেজগুলোকে অভিনন্দন জানিয়ে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর ফলে কলেজ সমূহ তাদের স্ব স্ব অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরো উন্নতি করা যায় সেজন্যে প্রচেষ্টা গ্রহণ করবে।’

‘কলেজ সমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার অবস্থা সৃষ্টি হবে, যা কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস’, যোগ করেন উপাচার্য।

মতামত