টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম বন্দরে ফ্রান্সের যুদ্ধ জাহাজ

চট্টগ্রাম, ১০ মে (সিটিজি টাইমস):: শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ফ্রান্স নৌবাহিনীর জাহাজ একোনিট। মঙ্গলবার জাহাজটি পৌঁছেছে ছয় দিনের সফরে। চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছালে চট্টগ্রাম নৌ-অঞ্চলের কমান্ডার, রিয়ার অ্যাডমিরাল আখতার হাবীব জাহাজটিকে স্বাগত জানান।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার্ট ও ডিফেন্স অ্যাটাশেসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকগণ উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘স্বাধীনতা’ তাকে অভ্যর্থনা জানায়।

বাংলাদেশ নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুভেচ্ছা সফরে আগত ফ্রান্স নৌবাহিনীর জাহাজটিতে মোট ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক রয়েছেন। ১২৫ মিটার দৈর্ঘ্যের এই জাহাজটির অধিনায়কের দায়িত্বে রয়েছেন ক্যাপ্টেন লরেন্ট ম্যাকার্ড ডি গ্রেমন্ট। জাহাজটির চট্টগ্রামে অবস্থানকালে ফ্রান্সের ভারত মহাসাগর-বিষয়ক ইনচার্জ, রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি ব্যুসেন্ট জাহাজের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করবেন।

এ ছাড়া তিনি চট্টগ্রাম নৌ-অঞ্চলের কমান্ডারসহ অন্যান্য নৌ-প্রশাসনিক কর্তৃপক্ষের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। আগামী ১৬ মে তিনি ঢাকায় সেনা, নৌ ও বিমানবাহিনী-প্রধান এবং পিএসও, এএফডি-এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

চট্টগ্রাম নৌ-অঞ্চলে অবস্থানকালীন সফরকারী জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ ‘বাংলাদেশ নেভাল একাডেমি’, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘বিএন আশার আলো’, নৌবাহিনীর সমর কৌশলবিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস’ ও বানৌজা শহীদ মোয়াজ্জেমসহ চট্টগ্রামের দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন করবেন।

এ ছাড়া বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা, নাবিক, স্কাউট সদস্য এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীগণ ফ্রান্সের জাহাজটি পরিদর্শন করবেন। জাহাজটি বাংলাদেশ ত্যাগকালে বানৌজা বঙ্গবন্ধু ও বানৌজা স্বাধীনতার সাথে একটি যৌথ সমুদ্র মহড়ায় অংশগ্রহণ করবে।

ফ্রান্স নৌবাহিনীর এ জাহাজের চট্টগ্রাম সফরের ফলে বাংলাদেশের সাথে ফ্রান্সের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে। শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৫ মে বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত