টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গুনিয়ায় বনবিভাগ ও প্রশাসনের অভিযান,  অবৈধ স্থাপনা উচ্ছেদ

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

Rangunia-ucched-pic-চট্টগ্রাম, ০৯ মে (সিটিজি টাইমস):  চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের অধীনে কোদালা বনবিটের দক্ষিন নিশ্চিন্তাপুর এলাকায় অবৈধ দখলে থাকা প্রায় ২শ একর পাহাড়ী বাগান ও উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন ও বনবিভাগ।

সোমবার(৯ মে) সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত অভিযান চালানো হয়। উচ্ছেদে পাকা ও টিনের ১০ টি ভেঙ্গে গুড়িয়ে দিয়ে বনবিভাগের দখলে নিয়ে নেওয়া হয়।

কোদালা বনবিট কর্মকর্তা প্রিয়তোষ জানান, চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের রাঙ্গুনিয়ার দক্ষিন নিশ্চিন্তাপুর মৌজার ২০০৩- ২০০৪ সালের বাগানের অবৈধ দখলদাররা দখল করে পাকা বসত ঘর নির্মান টিন শেডের ঘর বসতি করে প্লট করে চড়ামূল্যে বিভিন্ন জনের কাছে বিক্রি করে আসছে। এতে বন বিভাগের সামাজিক বনায়ন বেহাত হয়ে যাওয়ার উপক্রম হয়। ভূমি দস্যুরা বছরের পর বছর সরকারি বাগান দখল করে অন্যর হাতে বিক্রি করে আসছে। সরকারি বাগানে অবৈধ দখলের অভিযোগের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বন বিভাগের প্রায় ২শ একর জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নিয়ন্ত্রনে আনা হয়।

চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা(ডিএফও) বিপুল কৃষ্ণ দাশ জানান, সরকারি জায়গা অবৈধ দখল উচ্ছেদের জন্য এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার, চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের সহকারি বন সংরক্ষক (এসিএফ) কাজল তালুকদার, রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবির, বনবিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জ অফিসার তাপস সান্যাল, শেখ রাসেল এ্যাভিয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা অভিজিত কুমার বড়ুয়া, কোদালা বনবিট কর্মকর্তা প্রিয়তোষ দাশ প্রমুখ।

মতামত