টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

jচট্টগ্রাম, ০৭ মে (সিটিজি টাইমস)::  রাজধানী ঢাকায় অতিরিক্ত-সচিব (শৃঙ্খলা-নার্সিং) সুভাস চন্দ্র সরকারের নেতৃত্বে “আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস” (International Day of the Midwife) উপলক্ষ্যে একটি বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গন থেকে প্রায় ১৪০০ এর অধিক নার্স মিডওয়াইফদের সমন্বয়ে র‌্যালীটি শুরু হয়ে শাহবাগ জাতীয় জাদুঘরের সম্মুখে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ নার্সিং কাউন্সিল ও সেবা পরিদপ্তর এর উদ্যোগে এবং ইউএনএফপিএ, নেস্লে নিউট্রিশন ইন্সটিটিউট, ব্র্যাক ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থা-এর সহযোগিতায় যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালিত হয়।

এ বর্নাঢ্য র‌্যালীতে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মোঃ শরফুদ্দিন আহমেদ, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম, পরিচালক (শিক্ষা) সেবা পরিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি কাউন্সিল অধিদপ্তরের গুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ, নেস্লে বাংলাদেশ লিমিটেড, ব্র্যাক-এর কর্মকর্তাগণ এবং দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিগন।

এবছরের প্রতিবাদ্য বিষয়, “Women and Newborns: The Heart of Midwifery” অর্থাৎ “নারী ও নবজাতক: মিডওয়াইফারির হৃদয়”। গৃহীত এ প্রতিপাদ্যের মাধ্যমে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে সার্বজনীন মিডওয়াইফারি সেবার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে এবং একটি স¥রণিকার মোড়ক উম্মোচন করা হয়েছে। শিশুর প্রথম ১০০০ দিনের পথচলায় পুষ্টি প্রয়োজনীয়তা এবং শিশু মাতৃ পরিচর্যা ও মৃত্যু রোধে মিডওয়াইফের বিকল্প নাই বিধায় পৃথক পেশা হিসেবে মিডওয়াইফকে স্বীকৃতি প্রদান করে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ৩০০০ মিডওয়াইফ পদ সৃষ্টি করেছেন।

মতামত