টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ষোড়শ সংশোধনী কোনোভাবেই অবৈধ নয় : সংসদে আইনমন্ত্রী

চট্টগ্রাম, ০৫ মে (সিটিজি টাইমস):: আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আমরা দৃঢ়ভাবে বলতে চাই সংবিধানের ষোড়শ সংশোধনী কোনোভাবেই অবৈধ নয়। আমরা আইনের শাসনে বিশ্বাস করি। বিচার বিভাগ স্বাধীন। তাই আপিল করলে এই রায় গ্রহণযোগ্য হবে না। এই রায়ের বিরুদ্ধে আমরা আগামী রবি-সোমবারের মধ্যে আপিল করবো। আমরা শুধু আইন প্রণয়ন করি না, যে আইন করি তার প্রতি শ্রদ্ধাও করি। আমরা গণতন্ত্রের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র সহ্য করবো না।

জাতীয় সংসদে বৃহস্পতিবার ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, ষোড়শ সংশোধনী অবৈধ- হাইকোর্টের এই রায় স্থগিত চেয়ে আপিল করবে সরকার।

তিনি বলেন, আদালতের এই রায় মোটেই ‘মেইনটেনেবল (মানার যোগ্য) না । তাই আগামী রোববার বা সোমবার আপিল বিভাগে আপিল করা হবে বলে জানিয়ে দিয়েছেন মন্ত্রী। আপিল করলে এই রায় টিকবে না ।

আইনমন্ত্রী বলেন, ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর সর্বসম্মতভাবে ষোড়শ সংবিধান সংশোধনী আইন পাস করেছি। সেখানে আমাদের মধ্যে কারোর কোনো দ্বিমত ছিল না। আজ হাইকোর্ট ডিভিশনে রায় হয়েছে, সেখানে বলা হয়েছে- এটি অবৈধ। যদিও পুরো রায় এখনও হাতে পাইনি।

এ কথা বলার সঙ্গে সঙ্গে বিরোধীদলের সদস্যরা হইচই করে ওঠেন। স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে আইনমন্ত্রী বলেন, এটাই শেষ সিদ্ধান্ত নয়, এর পরেও আপিল করা যায়। আমরা এখানে যেটি করেছিলাম, সেটি বিচার বিভাগের স্বাধীনতা যাতে অক্ষুণ্ণ থাকে, বিজ্ঞ বিচারপতিদের সম্মান অক্ষুণ্ণ থাকে- সেজন্যই এই সংশোধনী করা হয়েছে। কিন্তু উনারা আজ বলে দিলেন এটি অবৈধ। আমি বলছি- এটি মোটেই অবৈধ না। তাদের কথা গ্রহণযোগ্য না।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে করা সংবিধানের ষোড়শ সংশোধনী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে অবৈধ বলে বৃহস্পতিবার রায় দিয়েছেন হাইকোর্ট। এর ফলে বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে যাচ্ছে না বলে জানিয়েছেন আইনজীবীরা। এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের এ রায় দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ।

মতামত