টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিয়ানমার থেকে অনুপ্রবেশকালে ২০০ জনকে প্রতিহত, সাড়ে ১০ লাখ ইয়াবা আটক

আমান উল্লাহ আমান
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

চট্টগ্রাম, ০২ মে (সিটিজি টাইমস)::  টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে অবৈধ অনুপ্রবেশকালে ২০০ জনকে প্রতিহত করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এছাড়া সাড়ে ১০ লক্ষাধিক পিস ইয়াবা ট্যাবলেট ও প্রায় সাড়ে ৬ হাজার ক্যান বিদেশী বিয়ার ও মদ উদ্ধার করেছে। গত এপ্রিল মাসে এসব রোহিঙ্গাকে প্রতিহত, ইয়াবা ও বিয়ার আটক করতে সক্ষম হন বিজিব।

বিজিবি সূত্রে জানা যায়, টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে গত এপ্রিল মাসের ২০০ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক নাফ নদী পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে। এসময় ১০৫ জন পুরুষ, ৫৮ জন মহিলা ও ৩৭ জন শিশু কে আটক করা হয়েছে। পরে মানবিক সহায়তা পূর্বক বিজিবি জওয়ানরা তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে। এছাড়া সীমান্ত দিয়ে পাচারকালে ও বিভিন্ন যানবাহন এবং বাড়ীতে অভিযান চালিয়ে ১০ লাখ ৭৭ হাজার ১৩০ পিস ইয়াবা উদ্ধার করেছে। তম্মধ্যে ১ লাখ ৩০ হাজার ৮৬৪ পিস মালিকসহ ও ৯ লাখ ৪৬ হাজার ২৬৬ পিস মালিক বিহীন পরিত্যক্ত ইয়াবা রয়েছে। যার মোট মুল্য ৩২ কোটি ৩১ লক্ষ ৩৯ হাজার টাকা। এ বিষয়ে ৬৪ টি মামলা করেছে। আটক করেছে ৪৬ জন পাচারকারীকে এবং ৮ জনকে পলাতক আসামী করেছে। তাছাড়া বিভিন্ন প্রকারের ৫,৬৪৫ ক্যান বিয়ার, ৮৮৬ বোতল মদ ও ১৩৫ লিটার চোলাই মদ উদ্ধার করে।

২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ জানান, সীমান্তে সর্বদাই কঠোর নজরদারি রাখা হয়েছে। যাতে সীমান্ত দিয়ে মাদক পাচার ও মিয়ানমারের নাগরিকরা অবৈধভাবে অনুপ্রবেশ করতে না পারে।

মতামত