টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশিরা লিবিয়া যেতে পারবে না: সুপ্রিম কোর্ট

চট্টগ্রাম, ০২ মে (সিটিজি টাইমস)::: বৈধ ভিসা ও ওয়ার্ক পারমিট থাকলেও বর্তমান পরিস্থিতিতে কোনো বাংলাদেশি লিবিয়া যেতে পারবে না বলে রায় দিয়েছে বাংলাদেশের সুপ্রিম কোর্ট। 

সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়।

এর আগে ৭৪ জন বাংলাদেশি নাগরিককে বৈধ ভিসা ও ওয়ার্ক পারমিট থাকার পরও লিবিয়ায় যাওয়ার অনুমতি দেয়নি সরকার। সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তারা হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন।

হাইকোর্ট ৭৪ জন বাংলাদেশিকে লিবিয়ায় যাওয়ার জন্য সুযোগ করে দিতে মন্ত্রণালয়কে নির্দেশ দেয়। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আজ আবেদনের পক্ষে অতিরিক্ত অ্যটার্নি জেনারলে মুরাদ রেজা ও আদেনকারীদের পক্ষে অ্যাডভোকেট এ এম আমিনুদ্দিন শুনানি করেন। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে দেয়।

আপিল স্থগিত আদেশ দিয়ে বলে, সরকারই সিদ্ধান্ত গ্রহণ করেছে, বর্তমান পরিস্থিতি লিবিয়ায় যাওয়ার সুযোগ নেই। অতএব আবেদনকারীরা সেখানে যেতে পারবেন না।

তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে রিট আবেদনকারীরা যাতে অগ্রাধিকার ভিত্তিতে লিবিয়ায় যাওয়ার সুযোগ পায় সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে রিট আবেদনকারীদের অর্থ ফেরত দিয়ে নির্দেশ দেয়া হয়েছে।

২০১১ সালে আরব বসন্তের জেরে স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে দেশটিতে গৃহযুদ্ধ চলছে। দেশটির বিভিন্ন অঞ্চল পরস্পরবিরোধী কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী নিয়ন্ত্রণ করছে। রাজধানী ত্রিপোলিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃত একটি ঐকমত্যের সরকার থাকলেও দেশটির পূর্বাঞ্চল শাসন করছে বিদ্রোহীরা।

মতামত