টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মে দিবসে রাইটের ব্যতিক্রমী আয়োজন

3চট্টগ্রাম, ০১ মে (সিটিজি টাইমস):: “আর নয় অসম্মান চাই শ্রমিকদের যোগ্য সম্মান”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রিকশা চালকদের প্রতি সম্মান জানিয়ে রাইটের উদ্যেগে ব্যতিক্রমী আয়োজনে মে দিবস পালিত।

নগরির বিভিন্ন পয়েন্টে আজ মে দিবসে RIGHT আয়োজন করেছে ব্যতিক্রমী এই সিম্বোলিক প্রোগ্রামের। যাতে, রাজপথে রিক্সা চালকদের ফুল দিয়ে তরুণদের বুঝাতে চেষ্টা করা হয় সমাজে রিক্সা চালকদের গুরুত্ব ।

ব্যতিক্রমী এই আয়োজন সম্পর্কে রাইটের কেন্দ্রীয় সভাপতি মোঃ দাউদ ফেরদৌস বলেন,  পহেলা মে , বিশ্ব শ্রমিক দিবস , আমরা প্রতিদিন রাস্তায় বের হলেই দেখি কিছু লোক রিকশাওয়ালাদের ধরে মারছে বা তাদের সাথে ৫/১০ টাকা নিয়ে ঝগড়া করছে এবং গালাগাল দিচ্ছে।

কিন্তু আমরা এক মূহুর্তের জন্যেও চিন্তা করে দেখি না তারা আমাদের জন্যে কি করছে?

2তিনি আরো বলেন, গ্রীষ্মের উত্তাপে যেখানে আমরা উচ্চবিত্তরা বাসায় এসির নিচে বসেও আরাম পাই না তখন তারা রাস্তায় তীব্র গরম সহ্য করে রিকশা করে আমাদের একস্থান থেকে অন্যস্থানে নিয়ে যান। যেখানে আমরা রিকশা ছাড়া অন্য যানবাহন কল্পনা করতে পারি না সেখানে তাদের ৫/১০ টাকার জন্যে মার খেতে হয়, মা-বাবাকে নিয়ে অশ্লীল কথা শুনতে হয়। তারা নিজের দূর্বলতার কারণে এসব মারামারি এবং গালাগালি মুখবুজে সয়ে নেয়।

মূলত তারা দূর্বল নয়। দূর্বল তারাই যারা অন্যদের সম্মান দিতে জানে না জানিয়ে দাউদ ফেরদৌস বলেন,  প্রেমিকা অথবা বন্ধু-বান্ধবীকে নিয়ে রেস্টুরেন্টে বসে কিছু খাবার খাওয়ার পর ওয়েটারকে লোক দেখানোর স্টাইলে আমরা ৫০/১০০টাকা বকশিস দিয়ে থাকি। অথচ মাত্র ৫-১০টা টাকার জন্যে তর্ক করতে দ্বিধাবোধ করি না।

তাই রাইট এর সকল ভলান্টিয়ার ১লা মে শপথ করেছে রিকশাওয়ালাদের যোগ্য সম্মান দিবে।

উক্ত প্রোগ্রামে উপস্থিত ছিলেন রাইটের কেন্দ্রীয় সভাপতি মোঃ দাউদ ফেরদৌস , জেলা সভাপতি জিল্লু, সহ সভাপতি সানজিদা, জাহের,মুহিত,সাউদ,হাবিব সহ অনেকে ।

1কেন্দ্রীয় সভাপতি বলেন তরুণ প্রজন্ম শ্রমিকদের বা শ্রমের সম্মান দিতে জানে কারণ শ্রমিকের ঘাম গায়ে মাখা ছাড়া কাঙ্ক্ষিত বাংলাদেশ অর্জন বা দেশের পরিবর্তন সম্ভব হবেনা

এদিকে, রাইট দেশের সকল নাগরিকের কাছে আবেদন করছে, সকলে যেন রিকশা চালক ও খেটে খাওয়া মানুষদের যোগ্য সম্মান দেয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত