টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পরিবহন ধর্মঘটের প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন

jচট্টগ্রাম, ০১ মে (সিটিজি টাইমস):: চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের প্রতিবাদে মানববন্ধনচট্টগ্রামে পরিবহন ধর্মঘটের প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির চট্টগ্রাম আঞ্চলিক কমিটি। রবিবার সকালে নগরীর জামালখান প্রেসক্লাবের সামনে আয়োজিত প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচী পালন করে তারা।

সমাবেশে বক্তারা বলেন, মে দিবসের ছুটির নামে চট্টগ্রামে যানবাহন বন্ধ রেখে লাখ লাখ মানুষকে জিম্মি করা অনৈতিক এবং অমানবিক কাজ। সবাই যদি মে দিবসের ছুটি ভোগ করতে চায় তাহলে পৃথিবীটাই অচল হয়ে পড়বে।

একই সাথে গণপরিবহন শ্রমিকদের রুটি রুজির নিশ্চয়তা বিধানে স্বতন্ত্র বেতন-ভাতা ও উৎসব বোনাস চালুর দাবী জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

এ সময় সংগঠনের নেতারা বলেন, গণপরিবহন শ্রমিকদের বেতন-ভাতা ও চাকুরী নিশ্চিত করা গেলে সড়ক দূর্ঘটনা ও পরিবহনে নৈরাজ্য বন্ধ করা সম্ভব। কিন্তু পরিবহন মালিকরা শ্রমিকদের বেতন-ভাতা ও দুই উৎসব বোনাস প্রদানের নামে যাত্রী ভাড়া বৃদ্ধি করে থাকে। পরবর্তীতে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করলেও পরিবহন শ্রমিকদের ন্যায্য মজুরী ও অন্যান্য পাওনা থেকে বঞ্চিত করছে।

সংগঠনের কেন্দ্রিয় কমিটির মহাসচিব ও চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, দেশের সড়ক ও রেল পথের চেয়ে নৌ-পথে যাত্রী ভাড়া বেশী হলেও মাত্র ১০ হাজার টাকা নূন্যতম মজুরীর জন্য নৌ-পথের শ্রমিক ধর্মঘটে সারাদেশ অচল হয়ে পড়েছে। এ কারনে দেশের ১৬ কোটি মানুষকে আসন্ন রমজানের প্রয়োজনীয় পণ্য সরবরাহ বিঘœ ঘটার কারনে দূর্ভোগ ও অতিরিক্ত মূল্য গুণতে হবে।

চট্টগ্রাম জেলা কমিটির আহবায়ক মো সামসুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রতিবাদ সভা ও মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর কমিটির সমন্নয়ক কমল বড়ুয়া বিজয়, মহানগর কমিটির নেতা মোজাফ্ফর হোসাইন সিকদার, মিনহাজ মাহবুব, জিয়াউর রহমান কুতুবী, ছাত্রনেতা আবদুল হাকিম ফয়সাল, মো. মাহবুব হাসান। জেলা কমিটির নেতা আক্তার মিয়া, মিল্লাত উদ্দিন মুন্না, মো. আমির হোসেন, মো. মুজিব, তৌহিদুল ইসলাম প্রমুখ।

মতামত