টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিগগিরই মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের ঘোষণা

চট্টগ্রাম, ২৯ এপ্রিল (সিটিজি টাইমস)::  মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের বিষয়ে শিগগিরই ঘোষণা দেওয়া হবে বলে দেশটির উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমাদ জাহিদ হামিদি জানিয়েছেন। বৃহস্পতিবার রাতে মালয়েশিয়ার রিটেইলার চেইন অ্যাসোসিয়েশন (এমআরসিএ) এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা বারনামার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আহমাদ জাহিদ হামিদি বলেন, ‘বিদেশি শ্রমিক নিয়োগে যে স্থগিতাদেশ আছে তা প্রত্যাহারে ব্যবসায়ী ও শ্রমিকরা সরকারের কাছে অনুরোধ জানিয়েছে। নির্দিষ্ট কিছু খাতে বিদেশি শ্রমিকের প্রয়োজন আছে সরকার তা বুঝতে পেরেছে। যা হোক এ বিষয়ে যথাসময়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা দেওয়া হবে’।

এর আগে গত ফেব্রুয়ারিতে মালয়েশিয়ায় সব ধরনের খাতে বিদেশি শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত করা হয়। এর মধ্যে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের বিষয়টিও ছিল। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বপালনকারী এই উপপ্রধানমন্ত্রী বলেন, অাধুনিক মালয়েশিয়ায় খুচরা ব্যবসাও দেশের অন্যতম তেল, গ্যাস, কৃষি খাতের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি বলেন, জনগণের অর্থনীতির সঙ্গে এ বিষয়টি সম্পর্কিত, আমাদের ভবিষ্যৎ অর্থনীতির অন্যতম অংশ হয়েছে এই খাত।

তিনি আরো বলেন,মালয়েশিয়ায় বিদেশি পর্যটক আকর্ষণে খুচরা বিক্রেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। চলতি বছর সরকার তিন কোটিরও বেশি পর্যটক মালয়েশিয়ায় আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এর ফলে মালয়েশিয়ার অর্থনীতিতে ১০৩ বিলিয়ন মালয়েশিযান রিঙ্গিত যুক্ত হবে।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে শ্রমিক নেয়ার সিদ্ধান্ত স্থগিতের কথা জানান মালয়েশিয়ার এই উপ-প্রধানমন্ত্রী। তার আগের দিনই ১৫ লাখ শ্রমিক নিয়োগে বাংলাদেশ-মালয়েশিয়া চুক্তি সই হয়। তবে বিদেশি শ্রমিক নিয়োগ স্থগিতের সিদ্ধান্তের বিষয়ে কথা বলতে গিয়ে দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি রিচার্ড রায়ত বলেছিলেন, বাংলাদেশের ১৫ লাখ শ্রমিক নিয়োগের তথ্য সঠিক নয়।

মতামত