টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জোড়াখুনে জঙ্গি সংযোগ থাকতে পারে: আইজিপি

চট্টগ্রাম, ২৬ এপ্রিল (সিটিজি টাইমস) :: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোর সাথে কলাবাগানের জোড়াখুনের মিল রয়েছে। জঙ্গিরাই এই হত্যাকাণ্ড ঘটাতে পারে।

তবে তিনি বলেন, তারা এ ব্যাপারে এখনো নিশ্চিত নন। তদন্ত শেষে নিশ্চিত হওয়া যাবে।

রাজধানীর কলাবাগানে দুজনকে কুপিয়ে হত্যার ঘটনাস্থল মঙ্গলবার দুপুরের দিকে পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফকালে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ঘটনা সম্পর্কে আইজিপি বলেন, হত্যাকাণ্ডটি সুপরিকল্পিত বলে মনে হচ্ছে। খুনিরা অনেক দিন ধরে রেকি করে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে মনে হচ্ছে।

এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডের সঙ্গে এই হত্যার ধরন এক মনে হলেও একটির সঙ্গে আরেকটিকে মেলানো যাবে না।

তিনি বলেন, ‘প্রত্যেক অ্যাপার্টমেন্ট বা স্বতন্ত্র বাড়ির সবাইকে তারা সিসিটিভি লাগানোর জন্য অনুরোধ করেছেন, চিঠি দিয়েছেন। প্রত্যেক মহল্লার সমিতির সঙ্গে তারা বৈঠক করেছেন, সিসিটিভি লাগানোর জন্য তাদের অনুরোধ করেছেন। কিন্তু সবাই যদি সিসিটিভি না লাগায়, তা হলে তাদের বাধ্য করা যায় না। বাধ্য করতে হলে সরকারকে আইন করতে হবে।’

শহীদুল হক বলেন, ‘আমাদের প্রত্যেক ব্যক্তির সেন্স অব সিকিউরিটি থাকতে হবে। তার নিজের নিরাপত্তা, তার প্রতিবেশীর নিরাপত্তা, এলাকার নিরাপত্তা—এটা শুধু আমরা ঘরে ঘরে পাহারা দিয়ে পুলিশ, আইন-শৃঙ্খলা বাহিনী পারবে না। নিজস্ব নিরাপত্তাব্যবস্থা, বলয় তৈরি করতে হবে। আমাদের সহযোগিতা থাকবে। আমাদের সঙ্গে তাদের নিরাপত্তাকর্মী থাকবে। তাদের যে সোসাইটি থাকবে, তাদের সঙ্গে পুলিশের একটা সুসম্পর্ক থাকবে। প্রতিনিয়ত মিথস্ক্রিয়া থাকবে। তাদের পাশে আমরা থাকব। কিন্তু তাদের এগিয়ে আসতে হবে।’

সোমবার কলাবাগানে বাসায় ঢুকে জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। জুলহাজ যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডিতে কর্মরত ছিলেন। সমকামীদের অধিকার-বিষয়ক সাময়িকী ‘রূপবান’-এর সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তনয় মঞ্চনাটকের সঙ্গে যুক্ত ছিলেন।

ইসলামী জঙ্গিরা এ হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকতে পারে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

মতামত