টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জব্বারের বলীখেলা: চ্যাম্পিয়ন শামসু বলী

ছবিঃ অনুপম

ছবিঃ অনুপম

চট্টগ্রাম, ২৫ এপ্রিল (সিটিজি টাইমস) :: ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১০৭ তম আসরের চ্যাম্পিয়নের মুকুট নিজ মাথায় তুলেন শামসু বলী।

সোমবার বিকাল চারটায় শুরু হওয়া এই বলি খেলায় এবার অংশ নিয়েছে সারা দেশ থেকে আসা ২’শ বলি।

বিকাল চারটায় লালদিঘী মাঠে বলি খেলার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার ইকবাল বাহার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জম নাছির উদ্দিন।

শত বছরের ঐতিহ্য অনুয়ায়ী এবারও ১২ বৈশাখ চট্টগ্রামের লালদিঘী মাঠে বসেছে জব্বারের বলি খেলার আসর। সারা দেশ থেকে আসা ২শ বলির মধ্যে নারায়নগঞ্জের শামসু বলি এই আসরের ১২ বারের চ্যাম্পিয়ান কক্সবাজারের দিদার বলিকে হারিয়ে প্রথমবারের মত এই ট’র্ণামেন্টে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেছেন। এই দুই বালির নির্ধারিত সময়ের খেলা অমীমাংসিতভাবে শেষ হলেও সামগ্রিক পারফরমেন্স বিবেচনায় শামসুকে চ্যাম্পিয়ান ঘোষণা করে আয়োজক কর্তৃপক্ষ।

প্রায় ২৭ মিনিট এই দুই বলির মধ্যে লড়াই হয়েছে।

শামসু বলিকে চ্যাম্পিযান ঘোষণা করে রেফারী আবদুল মালেক বলেন, শামসু এবং দিদার দুইজনই ভালো খেলেছে, তবে দিদার একাধিকবার খেলার নিয়ম ভঙ্গ করেছেন, তাই শামসুকে এবার চ্যম্পিয়ান ঘোষণা করা হলো।

গত ১৫ বছরের মধ্যে যে দু’বার চ্যাম্পিয়ন হিসেবে দিদার বলীর নাম নেই সে দু’বার তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেননি। মাঝখানে দুই বছর অর্থাৎ ২০১২ এবং ২০১৩ সালে তিনি খেলতে পারেননি। এবারই বিগত ১৫ বছরের রেকর্ডকে ভেঙে টেকনাফের শামসু বলী চ্যাম্পিযন হন।

 

মতামত