টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৭-৮ বছরের মধ্যে মিরসরাই ইকোনোমিক জোনের কাজ শেষ হবে

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি 

Mirsaraiচট্টগ্রাম, ২৩  এপ্রিল (সিটিজি টাইমস) :  প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আবুল কালাম আজাদ বলেন, মিরসরাই ইকোনোমিক জোন বাস্তবায়নের জন্য ১০ বছর সময় নির্ধারণ করা হলেও আমরা আশা করছি আগামী ৭-৮ বছরের মধ্যে উন্নয়ন কাজ শেষ করতে পারবো। চলতি বছর ইকোনোমিক জোনের কাজ অনেকটা দৃশ্যমান হবে। এখানে ৩৫ হাজার একর জমিতে দেশী বিদেশী উদ্যোক্তাদের জন্য প্রায় ৫০ হাজার ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্লট নির্মাণ করা হবে। ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ইকোনোমিক জোনে যাতায়াতের জন্য ৪ লেইন সড়কের জন্য অর্থ একনেকে পাশ হয়েছে। এসময় তিনি ইকোনোমিক জোনের কাজ দ্রæত শেষ করতে স্থানীয়দের সহায়তা চান। মিরসরাই বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন সরকারের উচ্চ পদস্থ সচিব-কর্মকর্তারা। শনিবার সকাল সাড়ে ৮টায় হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদসহ সরকারের শীর্ষ কর্মকর্তারা ইছাখালী চরে অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কর্মকান্ড পরিদর্শনে যান।

সেখানে উন্নয়ন কাজ পরিদর্শনকালে আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত হচ্ছে বাংলাদেশে আমরা একশ’টি ইকোনোমিক জোন করবো। তার মধ্যে বৃহত্তম প্রয়াস হচ্ছে এটা। বর্তমানে এটির প্রাথমিক কাজ চলছে। বাঁধসহ কিছু রাস্তাঘাট উন্নয়নের কাজ হচ্ছে। আগামী এক বছরের মধ্যে এখানে শিল্পকারখানার নির্মাণ কাজ শুরু হয়ে যাবে। এতে করে বাংলাদেশের অর্থনীতি দ্রততম গতিতে এগুবে।’

পরিবেশ সুরক্ষা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সবুজ প্রকৃতির সুরক্ষায় করনীয় আমাদের ঠিক করা আছে। এখন যে পরিমাণ বনভূমি এখানে আছে আরো বেশি বনায়ন কিভাবে করা যায় আমরা তা পরিকল্পনায় রেখেছি।’

গতকাল শনিবার (২৩এপ্রিল) সকালে মিরসরাই ইকোনোমিক জোনের কাজ পরিদর্শন করতে এসে তিনি এসব কথা বলেন।

এসময় আবুল কালাম আজাদের নেতৃত্বে ইকোনেমিক জোন পরিদর্শনে আসেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) এর চেয়ারম্যান ড. প্রবণ চৌধুরী, বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব মনোয়ার ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) নাজিবুর রহমান, সড়ক ও জনপদ মন্ত্রণালয়ের সচিব এনএএন সিদ্দীক, ভূমি মন্ত্রণালয়ের সচিব মেজবাউল আলম, জ্বালানী ও খনিজ সম্পাদ মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) নাজিম উদ্দিন চৌধুরী, নৌ পরিবহন সচিব (ভারপ্রাপ্ত) অসোক মাধব রায়, প্রধান বন সংরক্ষক কর্মকর্তা ইউনুস আলী।

ইকোনোমিক জোনের কাজ পরিদর্শন শেষে চর মোশাররফে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) চেয়ারম্যান প্রবণ চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আতাউর রহমান, যুগ্ম সম্পাদক ও ইছাখালী ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান নুরুল মোস্তফা। এছাড়া চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: রুহুল আমীন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন আক্তার কাকলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিয়া আহমেদ সুমন, সহকারী কমিশনার (ভূমি) সরকার আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত চট্টগ্রাম বন্দর থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরত্বে পরিকল্পিত এই শিল্প শহরটির কাজ ইতমধ্যে শুরু হয়ে গেছে। গত ২৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির উন্নয়ন কাজের উদ্বোধন করেন।

মতামত