টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে দুই মুক্তিযোদ্ধা ফটো সাংবাদিককে সংবর্ধনা

Inauguration-চট্টগ্রাম, ২৩ এপ্রিল (সিটিজি টাইমস) : জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্দর নগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান। শুক্রবার রাতে নগরীর আগ্রাবাদস্থ হোটেল এ্যাম্ব্রোসিয়ায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। প্রধান বক্তা ছিলেন বৈশাখী টেলিভিশনের বার্তা প্রধান অশোক চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মীর আহমদ মীরু, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার। 

ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম মহসিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, আমরা যে যেই পেশায় থাকিনা কেন সবার আগে সবার মনে আমাদের দেশপ্রেমকে জাগিয়ে তুলতে হবে। শুধু কথায় নয়, কাজে কর্মে এ দেশ প্রেম জাগ্রত করতে হবে। দেশকে সামনে এগিয়ে নিতে হবে। তিনি বলেন সাংবাদিকতা একটি মহান পেশা। এ পেশায় অর্থবিত্ত নেই, আছে সন্মান। তবে সাংবাদিদের প্রতিনিয়ত ঝুঁকি মধ্যে থাকতে হয়। সমাজের সব অসংগতি অপরাধ তুলে ধরতে গিয়ে তাদের জীবন হুমকির মধ্যে পড়তে হয়। এর মধ্যে ফটো সাংবাদিকরা সবচেয়ে বেশী ঝুঁকিপূণ পেশা উল্লেখ্য করে মেয়র বলেন, ফটো সাংবাদিকতাই বেশী আক্রান্তের শিকার হতে হয়।

মেয়র নাছির চট্টগ্রামের ফটো সাংবাদিকদের একটি নিজস্ব অফিস করার জন্য সর্বাত্মক সহযোগিতা এবং ফটো সাংবাদিকদের পাশে থাকার অঙ্গিকার ব্যক্ত করেন।

অনুষ্ঠানে চট্টগ্রামের দইুজন সিনিয়র এবং মুক্তিযোদ্ধ ফটো সাংবাদিক দেবু প্রসাদ দাশ দেবু এবং মঞ্জুরুল আলম মঞ্জুকে সংবর্ধনা দেয়া হয়। প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন তাদের হাতে সন্মননা ক্রেস্ট এবং উপহার তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্যে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মীর আহমদ মীরু বলেন, চট্টগ্রামের প্রতি আমার একটি আলাদা টান রয়েছে। তাই সুযোগ পেলে বারবার চট্টগ্রামে ছুটে আসি।

তিনি বলেন, একজন রিপোর্টারের চেয়ে একজন ফটো সাংবাদিকের দায়িত্ব এবং খুব বেশী। রিপোর্টাররা চাইলে ঘটনাস্থলে না গিয়ে পরে তথ্য সংগ্রহ করে রিপোর্ট তৈরী করতে পারেন। কিন্ত একজন ফটো সাংবাদিক তা পারেন না। তাকে ছবি তোলার জন্য ঘটনাস্থলে যেতে হবেই। তাই ফটো সাংবাদিকদের ঝুঁকিটা বেশি। তিনি চট্টগ্রামের দুজন প্রবীণ মুক্তিযোদ্ধা ফটো সাংবাদিককে সম্মাননা প্রদান করায় ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের চট্টগ্রামের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, সাংবাদিক জাহিদুল করীম কচি, দৈনিক কালের কণ্ঠের ব্যুরো প্রধান ফারুক ইকবাল, সহ-সভাপতি সালাউদ্দিন রেজা, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, বিএনএ সম্পাদক মিজানুর রহমান, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সাংবাদিক অনিন্দ্য টিটো প্রমুখ।

মতামত