টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নিউইয়র্কে বড় জয় হিলারি-ট্রাম্পের

চট্টগ্রাম, ২০  এপ্রিল (সিটিজি টাইমস) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বছাইয়ের ভোটে নিউইয়র্কে ডেমোক্র্যাটিক পার্টি থেকে হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প বড় জয় পেয়েছেন। এ জয়ের মাধ্যমে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেলেন এ দুই প্রার্থী।

গত আটটি অঙ্গরাজ্যে প্রার্থী বাছাইয়ের ভোটে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের কাছে হেরেছিলেন সাবেক মার্কিন ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আর সম্প্রতি কয়েকটি অঙ্গরাজ্যে ভালো ফল করতে ব্যর্থ হন বিতর্কিত ও সমালোচিত ট্রাম্প।

তবে জনমত জরিপেই বলা হচ্ছিল, মঙ্গলবার নিউইয়র্কে প্রার্থী বাছাইয়ের ভোটে ট্রাম্প ও হিলারি বিপুল ভোটে জয়ী হতে চলেছেন।

নিউইয়র্কে ডেমোক্র্যাটিক পার্টির প্রাথমিক বাছাইয়ে ৮০ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে ৫৮ শতাংশ ভোট পেয়েছেন হিলারি। আর ব্রুকলিনে জন্মগ্রহণ করা ভারমন্ট সিনেটর স্যান্ডার্স পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

অন্যদিকে রিপাবলিকাদের প্রার্থী বাছাইয়ের ভোট গণনা ৭০ শতাংশ শেষ হয়েছে। এর মধ্যে ট্রাম্প ৬০ শতাংশ, জন কাসিচ ২৫ শতাংশ ও ট্রেড ক্রুজ ১৫ শতাংশ ভোট পেয়েছেন।

নিউইয়র্কে ডেমোক্র্যাটদের মোট ২৪৭ ডেলিগেট রয়েছেন। এর মধ্যে এ পর্যন্ত হিলারি পেয়েছেন ১০৪ ডেলিগেটের সমর্থন। আর স্যান্ডার্স পেয়েছেন ৮৫ ডেলিগেটের সমর্থন।

দলটি থেকে মনোনয়ন পেতে মোট ২ হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন প্রয়োজন। হিলারি ইতোমধ্যে ১ হাজার ৮৬২ ডেলিগেটের সমর্থন অর্জনে সক্ষম হয়েছেন। আর স্যান্ডার্স ১ হাজার ১৬১ ডেলিগেটের।

আর রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পেতে প্রয়োজনীয় ১ হাজার ২৩৭ ডেলিগেটের মধ্যে ট্রাম্প ৮০৪ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রুজ পেয়েছেন ৫৫৯ ডেলিগেটের সমর্থন।

জয়ের পর উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশে হিলারি বলেন, ‘নিউইয়র্কবাসী আপনারা সর্বদাই আমাকে সমর্থন করেছেন। আমিও আপনাদের কাছে থাকার সব সময় চেষ্টা করেছি।’ খবর বিবিসি, এনবিসি নিউজের।

মতামত