টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বহুতল ভবনের দুই-তৃতীয়াংশই ভূমিকম্পের ঝুঁকিতে

bচট্টগ্রাম, ৩০ এপ্রিল (সিটিজি টাইমস)::বন্দরনগরী চট্টগ্রামে বহুতল ভবনের দুই-তৃতীয়াংশই ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। নিয়ম না মেনে ভবন নির্মাণ আর নজরদারির অভাবকেই এর কারণ মনে করছেন তারা। এদিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বলছে, পুরোনো মাস্টার প্ল্যানে ক্রমবর্ধমান অবকাঠামো নির্মাণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে, নতুন মাস্টার প্ল্যান তৈরি করছে তারা।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ২০১৪ সালের জরিপে, বন্দরনগরীতে বহুতল স্থাপনা রয়েছে আড়াই লাখ। আর এসব স্থাপনার দেড় লাখই ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের। শাহ আমানত বিমানবন্দর ও চট্টগ্রাম বন্দর ভবনসহ বেশকিছু সরকারি স্থাপনাকেও এই ঝুঁকির মধ্যে দেখছেন তারা।

নগর পরিকল্পনাবিদেরা বলছেন, ভবনের নকশা অনুমোদনের বিষয়টি কাগজ-কলমে ঠিক থাকলেও বাস্তবায়নে মানা হচ্ছে না ইমারত নির্মাণ বিধিমালা। নির্মাণকালে বিভিন্ন ধাপে ছাড়পত্র নেয়ার নিয়ম বেশিভাগ ক্ষেত্রেই মানা হচ্ছে না।

নগর উন্নয়ন কর্তৃপক্ষ বলছে, পুরোনো মাস্টার প্ল্যানে নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে ক্রমবর্ধমান অবকাঠামো নির্মাণ। আছে জনবলসহ নানামুখী সংকট। সেকারণে নতুন মাস্টার প্ল্যান তৈরিতে হাত দিয়েছে সিডিএ।

ঘূর্ণিঝড়-পাহাড়ধসের মতো ভূমিকম্প ঝুঁকিতেও রয়েছে চট্টগ্রাম। অন্য বিপদগুলোতে সর্তক হওয়ার সুযোগ থাকলেও ভূমিকম্পে বড় ক্ষতি হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞেরা।

মতামত