টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নগরজুড়ে বর্ষবরণের উৎসব

চট্টগ্রাম, ১৪ এপ্রিল (সিটিজি টাইমস) : নতূন বর্ষ বরণে নগরজুড়ে চলছে উৎসব। ডিসি হিল থেকে সিআরবি, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ম সবর্ত্রই বৈশাখী আয়োজন, বৈশাখী মিলন মেলা।

বৃহস্পতিবার বাংলা সন ১৪২৩ সালের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপন করছে চট্টগ্রামের মানুষ।

সিআরবি : নববর্ষ উদযাপন পরিষদ নগরীর সিআরবি’র শিরীষ তলায় আয়োজন করেছে বর্ষবরণ উৎসবের। বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় শুরু হয়েছে আয়োজন। এরপর বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। এর মধ্যেই দলীয় নৃত্য, একক নৃত্য, কবিতা পাঠ, চিরায়ত গান, মাইজভাণ্ডারী গান পরিবেশিত হবে। মোট ৪৫টি সংগঠন অংশগ্রহণ করবে এ আয়োজনে। ১০ থেকে ১৫ জন শিল্পী পরিবেশন করবেন একক সংগীত। এছাড়া দুপুর আড়াইটায় মাঠের অন্যপাশে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী বলীখেলা।

চারুকলা : পহেলা বৈশাখ ভোর সাড়ে ৬টায় রক্তকরবীর পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। এরপর ঢাকঢোলের মধ্য দিয়ে শুরু হবে মঙ্গলশোভাযাত্রা। সকাল ১১টায় থাকবে গ্রামীণ খেলাধুলার আয়োজন। মেলা উদ্বোধন করা হবে দুপুর সাড়ে ১২টায়, দুপুর ২টায় থাকবে গানে গানে বর্ষবরণ। এছাড়া থাকবে চারুকলার শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনা, অতিথি শিল্পীদের পরিবেশনা, প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন, আতশবাজি, বঙ্গীয় কলতান।

শিল্পকলা একাডেমি : বাংলার চিরায়ত ঐতিহ্যের ধারাবাহিকতায় এবারও জেলা শিল্পকলা একাডেমিতে বর্ষ বিদায় ও বরণ উপলক্ষে ২ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বুধবার বিকেল অনুষ্ঠিত হয়ে লোকজ সাজে সজ্জিত শোভাযাত্রা।

পহেলা বৈশাখ সকাল ৮টায় সার্কিট হাউস থেকে মঙ্গলশোভাযাত্রা শুরু হবে। ঢোলবাদনের মধ্য দিয়ে উদ্বোধন হবে বর্ষবিদায় অনুষ্ঠান। এরপর জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হবে বর্ষকে বরণের নানা আয়োজন। একাডেমির সংগীত দলের সমবেত সংগীত, নৃত্যদলের দলীয় নৃত্য। একক সংগীত পরিবেশন করবেন চট্টগ্রামের বিশিষ্ট সংগীতশিল্পীরা। রয়েছে নাচ, গান, ফ্যাশন শো, আবৃত্তি পরিবেশনা।

শহীদ মিনার চত্বর : ‘সকল অপশক্তি ডিঙিয়ে উন্মীলিত হোক বাংলাদেশ ও বাঙালি সত্তা’ এ স্লোগানকে সামনে রেখে বর্ষবরণ পরিষদ এবারও শহীদ মিনার চত্বরে আয়োজন করেছে দুই দিনব্যাপী বর্ষবরণ ও বর্ষবিদায় উৎসব।

১৪ এপ্রিল ভোর ৬টায় ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল ইসলামের বংশীবাদনের মাধ্যমে শুরু হয়েছে পহেলা বৈশাখের আয়োজন। সাংস্কৃতিক আায়োজনে অংশ নেবে বিভিন্ন সংগঠন। নাচ, গান কবিতা, নাটকের মধ্য দিয়ে চলবে পরবর্তী আয়োজন। অনুষ্ঠানের শেষ মুহূর্তে থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রামের পরিবেশনা নাটক ‘এ পিরিতি সেই পিরিতি নয়’। বিকেল সাড়ে ৪টায় সমাপনী আলোচনা পর্বে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সদস্য অধ্যাপক হেলাল নিজামী।

আইইবি চট্টগ্রাম কেন্দ্র : পহেলা বৈশাখ উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে নববর্ষের শুভেচ্ছা বিনিময়, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা মেলার উদ্বোধন, প্রকৌশলী, প্রকৌশলী গৃহিণী/স্বামী চিরন্তন বাঙালী সাজ, প্রকৌশলী গৃহিণী ও কন্যা সন্তানদের আলপনা আঁকা প্রতিযোগিতা, মেহেদী সাজসহ বাঙলা নববর্ষকে আবাহন করে প্রকৌশলী পরিবারের সদস্যদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, লোকজ গান এবং পুরস্কার বিতরণ। এছাড়া থাকছে দেশীয় খাদ্য ও পিঠা-পুলি এবং বাটিক বুটিকসহ মেলার আয়োজন।

প্রেসক্লাব : পহেলা বৈশাখ উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাব ১৪ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। সকাল সাড়ে ৯টায় ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘মেতে উঠি উৎসবে বৈশাখী আনন্দে’ শীর্ষক এ অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এরপর সকাল সাড়ে ১০টায় শুরু হবে সাংস্কৃতিক আয়োজন। বেলা সাড়ে ১২টায় থাকবে জাদু প্রদর্শন ও দুপুর ১টায় র‌্যাফেল ড্র। এছাড়াও রয়েছে বাঙালিভোজ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : ‘মুক্তিযুদ্ধের চেতনায় নন্দিত বৈশাখ’ এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচির মাধ্যমে পহেলা বৈশাখ উদযাপন করা হবে। আয়োজনে থাকছে সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয় ১ নম্বর গেইট গোল চত্বর থেকে বৈশাখী শোভাযাত্রা।

সকাল সাড়ে নয়টায় জারুল তলায় মূল মঞ্চে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। এরপর বিশ্ববিদ্যালয় শিল্পীদের পরিবেশনা, বলি খেলা, পুতুল নাচ, কাবাডি, বউচি খেলা, লাঠি খেলা এবং দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন থাকবে।

অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বরেণ্য শিল্পী আবদুল জব্বার ও মনোরঞ্জন ঘোষাল এবং বাউল শিল্পী রণেশ ঠাকুর।

স্বাধীনতা কমপ্লেক্স : নগরীর বহদ্দার হাটের কালুরঘাট স্বাধীন বাংলা বেতার কেন্দ্র সংলগ্ন স্বাধীনতা কমপ্লেক্স বা মিনি বাংলাদেশে থাকবে সারা দিনব্যাপী বৈশাখী কনসার্ট। এতে সঙ্গীত পরিবেশন করবে পথিক নবী, প্রেম সুন্দর বৈষ্ণব ও নিলু। ব্যান্ড সঙ্গীত পরিবেশন করবে ফেরারী। কনসার্টটি দর্শনার্থীদের জন্য ফ্রী।

এছাড়াও নগরীর বাওয়া স্কুল মাঠে, পতেঙ্গা সমুদ্র সৈকত, শিশুদের সাংস্কৃতিক জগৎ ফুলকি, আলোর ঠিকানা, মহসিন কলেজ, চট্টগ্রাম কলেজসহ বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হবে পহেলা বৈশাখের অনুষ্ঠান।

 

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত