টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে তীব্র ভূমিকম্প

চট্টগ্রাম, ১৩ এপ্রিল (সিটিজি টাইমস) :: চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। বিশেষ করে চট্টগ্রামে বেশ খানিকটা সময় ধরে ভূমিকম্প অনুভূত হয়। এতে নগরবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়।

বুধবার সন্ধ্যা ৭টা ৫৭ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। প্রাথমিক ভাবে জানা যায়, এর মাত্রা ছিল ৭ দশমিক ১। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯।

ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের মাওলাইকে। ভূমিকম্পে গভীরতা ছিল ১২৫ কিলোমিটার। ভূমিকম্পের আনুমানিক স্থায়ীত্বকাল ছিল ১ মিনিটের মতো।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে, প্রাথমিক ভাবে চট্টগ্রামে সবচেয়ে বেশি মাত্রা ভূমিকম্প অনুভূত হয়েছে বলে ধারনা করা হচ্ছে। উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানের তাৎক্ষনিক পর্যবেক্ষনে এ তথ্য জানা গেছে বলে নিশ্চিত করেছে সূত্রটি।

এ সময় আতঙ্কে নগরী বহুতল ভবনের বাসিন্দারা নিচে খোলা জায়গায় নেমে আসে। সবার চোখেমুখে ছিলো আতঙ্ক। বেশ কয়েকজন বয়স্ক মানুষের সাথে আলাপ করে জানা গেছে, তার নিকট অতীতে এত জোরালো ভূমিকম্প কখনো দেখেননি।

কাজের ব্যস্ততায় ভূমিকম্পের অনুভূতি সামান্য দেরিতে টের পেলেও পরক্ষণেই নগরবাসীর মধ্যে শুরু হয় ছুটাছুটি। তাদের অনেককেই সুউচ্চ ভবন থেকে সিঁড়ি বেয়ে দৌড়ে নিচে নেমে আসতে দেখা গেছে। চারদিকে শুরু হয় মানুষের হইহুল্লোড়। যে যেভাবে পারছে আত্মরক্ষায় ছুটছে। কেউ কেউ হয়তো সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে ঘরেই বসেছিলেন।

এছাড়া ভূমিকম্পের পরপরই ইন্টারনেটসহ মোবাইল নেটওয়ার্ক সংযোগে বিঘ্ন দেখা দেয়। তবে অল্প সময়ের পরই মোবাইল ও ইন্টারনেট সংযোগ পূর্বের অবস্থায় ফিরে আসে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত