টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গ্রামীণফোন গ্রাহকদের জন্য বিনামূল্যে উইকিপিডিয়া

চট্টগ্রাম, ১০ এপ্রিল (সিটিজি টাইমস) :গ্রাহকদের বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ করে দিতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগ গ্রহণ করেছে দেশের শীর্ষস্থানীয় টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন।

অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন বিনামূল্যে বিভিন্ন বিষয়ের উপর শিক্ষণীয় উপকরণ অনলাইনে সবার জন্য উন্মুক্তকরণের কাজ করে। বিষয়ভিত্তিক বিভিন্নধরনের শিক্ষণীয় প্রকল্প বিনামূল্যে সাইটে আপলোড করে সেগুলো উন্নয়নে এবং বিনামূল্যে সবার জন্য শিক্ষাণীয় উপকরণ উন্মুক্তকরণে কাজ করার পাশাপাশি শিক্ষামূলক বিষয়ে উৎসাহও দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। উইকিপিডিয়া (বিশ্বের সর্ববৃহৎ অনলাইন এনসাইক্লোপিডিয়া) সহ বিশ্বের কিছু বিখ্যাত রেফারেন্স প্রকল্প পরিচালনা করেছে উইকিমিডিয়া ফাউন্ডিশন।

ইন্টারনেটের মাধ্যমে গ্রামীণফোন ও উইকিমিডিয়া বাংলাদেশে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তথ্যের এক অবারিত দ্বার উন্মুক্ত করে দিবে। এর মাধ্যমে সহজেই প্রয়োজনীয় বিষয়ে সম্পর্কে জানতে পারবে বাংলাদেশের মানুষ।

আগে http://zero.wikipedia.org-এর মাধ্যমে বিনামূল্যে উইকিপিডিয়ার তথ্য ব্রাউজ করতে পারলেও এখন থেকে http://m.wikipedia.org-এ ওয়েবসাই্টে গিয়ে বিনামূল্যে মোবাইল থেকে উইকিপিডিয়া ব্রাউজ করতে পারবেন গ্রামীণফোনের গ্রাহকরা। যদি কোনো গ্রাহক ইন্টারনেটের কোনো প্যাকেজ কিনে থাকেন তবে http://m.wikipedia.org- এ ওয়েবসাইট কিংবা উইকিপিডিয়ার অ্যাপ ব্যবহারে কোনো ক্রয়কৃত কোনো ডাটা খরচ হবে না।

এ উদ্যোগ নিয়ে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, “বাংলাদেশের মানুষের জন্য বিনামূল্যে উইকিপিডিয়া ব্রাউজ করার সুযোগ করে দিতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাথে কাজ করতে পেরে গ্রামীণফোন আনন্দিত। আমি বিশ্বাস করি, এর মাধ্যমে আমাদের নতুন ইন্টারনেট গ্রাহকরা বিনামূল্যে বিপুল তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য পাবেন। আমি মনে করি, ইন্টারনেটের ব্যবহার ও সুবিধা বাড়ানোর ক্ষেত্রে এটি একটি মহৎ উদ্যোগ যা দেশের মানুষকে ডিজিটাল লাইফস্টাইলের দিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে”।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের গ্লোবাল ইমার্জিং মার্কেটের হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপস অ্যাডেলে ভ্রানা বলেন, “উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল স্ট্র্যাটেজিরই একটি অংশ এ উদ্যোগের লক্ষ্য সারাবিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী কোটি মানুষের কাছে পৌঁছানো। সম্পূর্ণ আঙ্গিকে বিনামূল্যে উইকিপিডিয়ার পূর্ণ অভিজ্ঞতা দিতে আজ আমরা গ্রামীণফোনের সাথে প্রকল্পটি উদযাপন করছি। সবার জন্য জ্ঞান নিশ্চিত করা ও মোবাইলে সুযোগ বাড়ানোর লক্ষ্যের দিকে আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি আমাদের আরেকটি পদক্ষেপ। এখন বাংলাদেশের লক্ষাধিক মানুষ এর অংশ হতে পারবেন এবং বিশ্বের সর্ববৃহৎ বিনামূল্যের তথ্যের উৎসকে আরো বড় আকারে নিয়ে যেতে সহায়তা করতে পারবেন”।

http://m.wikipedia.org – ওয়েবসাইটে গিয়ে অথবা উইকিপিডিয়া অ্যাপ্লিকেশন ডাউনলোড করে গ্রাহকরা বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহার করতে পারবেন। গ্রাহকরা গ্রামীণফোনের ইজিনেট প্ল্যাটফর্মের মাধ্যমেও বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহার করতে পারবেন।

গ্রামীণফোনের এর ‘সবার জন্য জ্ঞান’ শীর্ষক উদ্যোগের আওতায় বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহার সুবিধা চালু করল।

মতামত