টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশি ব্লগারদের আশ্রয় দেয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

চট্টগ্রাম, ০৮  এপ্রিল (সিটিজি টাইমস) :: ‘মুক্তবুদ্ধির’ চর্চা করে বাংলাদেশে হুমকিতে থাকা ব্লগারদের আশ্রয় দেয়ার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এপি এ খবর দিয়েছে।

বুধবার রাতে ঢাকায় অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিম উদ্দিন সামাদকে কুপিয়ে ও গুলি করে হত্যার ঘটনার পর এই আভাস দিলো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র মার্ক সি টোনার জানান, হুমকিতে থাকা বাংলাদেশি ব্লগারদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেয়ার বিষয়টি ভাবা হচ্ছে।

ওয়াশিংটন ডিসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ের শুরুতেই বাংলাদেশে নাজিম হত্যাকাণ্ডের বিষয় উল্লেখ করে টোনার বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে, বাংলাদেশে সহিংস জঙ্গিবাদের বিরুদ্ধে কথা বলার জন্য তাকে হত্যা করা হয়েছে। নাজিম উদ্দিন জানতেন এবং বাংলাদেশের ইতিহাসও দেখিয়েছে যে, সহিংসতা বাংলাদেশের মুক্ত ও স্বাধীন মতকে হারাতে পারবে না। নির্মম হত্যাকাণ্ডবিরোধী বাংলাদেশি জনগণের পাশে আমরা আছি এবং বাকস্বাধীনতা রক্ষায় একটি সহনশীল ও অংশগ্রহণমূলক সমাজের প্রতি আমাদের সমর্থন আছে।

প্রসঙ্গত, লেখকদের আন্তর্জাতিক সংগঠন ‘পেন’ এর যুক্তরাষ্ট্র শাখার কারিন ডয়েশ কার্লেকর যুক্তরাষ্ট্রের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের ব্লগারদের এর আওতায় আশ্রয় দেয়ার জন্য। নাজিমকে হত্যার পর মানবাধিকার সংগঠনগুলো বাংলাদেশি ব্লগারদের আশ্রয় দিতে মার্কিন সরকারের কাছে ফের আবেদন জানায়।

মতামত