টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বুধবার থেকে ৩৯.৪ ডিগ্রির খরতাপে পুড়বে গোটা দেশ

চট্টগ্রাম, ০৫ এপ্রিল (সিটিজি টাইমস) ::  বুধবার থেকে ৩৯.৪ ডিগ্রির খরতাপে পুড়বে ঢাকাসহ গোটা দেশ শীর্ষ নিউজ, ঢাকা: আকাশে মেঘ, একটু-আধটু বৃষ্টি, এখনো সহনীয় তাপমাত্রায় স্বস্তির ভাব চলমান আবহাওয়ায়। মঙ্গলবারের রাতটিও কিছুটা সেভাবেই কাটবে। কিন্তু রাত পোহালেই বাড়বে গরম। আর বুধবার বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকবে তাপের পারদ। দুপুর নাগাদ যা পৌঁছে যাবে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়ার পূর্বাভাস সে কথাই বলছে।

ফলে গরম মোকাবেলার প্রস্তুতি রাখুন। চৈতালি বৃষ্টি আর থাকছে না। নববর্ষেও থাকবে চড়া রোদ। আর গা-জ্বলা গরম। গ্রীস্মের খরতাপ নিয়েই শেষ হবে চৈত্র, শুরু হবে বৈশাখ।

আবহাওয়ার পূর্বাভাস বলছে- ৬ এপ্রিল বুধবার দুপুর ২টা নাগাদ ৩৯.৪ ডিগ্রি তাপমাত্রা। মঙ্গলবার সন্ধ্যায় যা ছিলো ২৮ ডিগ্রি সেলসিয়াস। রাতে তা ২৬ ডিগ্রিতেও নামবে। তবে ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত কোনও দিনই তাপমাত্রা ৩৯ ডিগ্রির নিচে নামবে না। বরং তা রেকর্ডের কাছাকাছি ৪১.৬ ডিগ্রি পর্যন্ত উঠে যাবে।

১০ এপ্রিল তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি আর ১১ ও ১২ এপ্রিল তা উঠে যাবে ৪১.৬ ডিগ্রিতে। আর ২০ এপ্রিল পর্যন্ত আরও অন্তত দুই দিন এই ৪১ ডিগ্রির খরতাপে পুড়বে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান।

আবহাওয়াবিদরা বলছেন, ৩৭-৩৮ ডিগ্রি তাপমাত্রাই অনেকাংশে অসহনীয় ঠেকে। সেক্ষেত্রে ৪১ ডিগ্রি তাপমাত্রা নিঃসন্দেহে নগরবাসীকে ভোগাবে।

২০১৪ সালের ২৪ এপ্রিল রাজধানীতে রেকর্ড পরিমান ৪২.২ ডিগ্রি তাপমাত্রা অনুভূত হয়। যা ছিলো এর আগে ৫৪ বছরের রেকর্ড। এর আগে ১৯৬০ সালে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায়।

আবহাওয়াবিদরা বলছেন, এ বছর শীতের পর এ পর্যন্ত তাপমাত্রা কোন একদিনও ৩৫ ডিগ্রির ওপরে ওঠেনি। আর মঙ্গলবার সন্ধ্যায় যে তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াসে থাকবে, পরের দিন দুপুর নাগাদ তা ১৩.৩ ডিগ্রি বেড়ে দাঁড়াবে ৩৯.৪ ডিগ্রি। হঠাৎ এভাবে তাপমাত্রা বেড়ে যাওয়াও যন্ত্রণাদায়ক হয়ে উঠবে নগরবাসীর জন্য। যা একই ধারায় অব্যাহত থাকবে পহেলা বৈশাখ পর্যন্ত।

তবে পহেলা বৈশাখের পরে ১৫ এপ্রিল আকাশে মেঘ আসার এমনকি বৈশাখী ঝড় আসার সম্ভাবনার কথাও বলছে আবহাওয়ার পূর্বাভাস।

মতামত