টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাঁশখালীর ঘটনায় ৩ হাজার জনকে আসামি করে ৩ মামলা

চট্টগ্রাম, ০৫ এপ্রিল (সিটিজি টাইমস) :: কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশ ও জনতার সংঘর্ষে চার গ্রামবাসী নিহত এবং পুলিশসহ অর্ধশত আহত হওয়ার ঘটনায় ৩টি পৃথক মামলা হয়েছে।

সোমবার রাতে পুলিশ ও নিহতদের স্বজনরা বাদী হয়ে মামলাগুলো করেছেন। পুলিশের দায়ের করা মামলায় ৬৭ জনের নাম উল্লেখসহ আরও ৩ হাজার অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে।

এ ছাড়া নিহতদের স্বজনদের পক্ষ থেকে দু’টি মামলা দায়ের করার কথা বলা হলেও এ ব্যাপারে বিস্তারিত জানাতে পারেনি পুলিশ।

এ বিষয়ে জানতে বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন দাশের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

মামলা দায়ের বিষয়টি স্বীকার করে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আব্দুল আউয়াল বলেন, ‘বাশঁখালীতে পুলিশ জনতার সংঘর্ষের ঘটনায় সোমবার রাতে ৩টি মামলা হয়েছে। পুলিশের ওপর হামলা ও আইনশৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। অপরদিকে নিহতদের স্বজনরা আরও দু’টি হত্যা মামলা দায়ের করেছেন।’

বাশঁখালীতে নির্মাণাধীন এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পক্ষে-বিপক্ষে সোমবার বিকেলে উপজেলার গণ্ডামারা ইউনিয়নে এলাকাবাসীর মধ্যে পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে উত্তেজনা সৃষ্টি হলে প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করে।

নিষেধাজ্ঞা ভঙ্গ করে উভয়পক্ষ মিছিল সমাবেশ করতে জড়ো হলে পুলিশ বাধা দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংর্ঘষ হয়। পুলিশ ব্যাপক গুলি চালায়। এতে ঘটনাস্থলে তিনজন এবং রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একজন মারা যান। সংঘর্ষে পুলিশসহ প্রায় অর্ধশত নারী-পুরুষ আহত হন।

এ ঘটনায় রাতেই জেলা প্রশাসনের পক্ষ থেকে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

মতামত