টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চ্যাম্পিয়ন হওয়ার পরেও আইসিসির পরবর্তী আসরে নেই ওয়েস্ট ইন্ডিজ!

spচট্টগ্রাম, ০৪ এপ্রিল (সিটিজি টাইমস) ::  শুরুটা সেই, ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে। মিরপুরে ভারতকে হারিয়ে শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ যুব দল। এরপর আরো দুইটি শিরোপা জিতে ওয়েস্ট ইন্ডিজ প্রমাণ করলো, বছরটিই শুধুমাত্র তাদের। যুব বিশ্বকাপ, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর স্যামিরা জিতে নিলো টি-টোয়েন্টি বিশ্বকাপের মুকুটও।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পাশাপাশি বছরটা নিজেদের করে নেওয়ার পরেও আইসিসির আয়োজিত পরবর্তী মেগা ইভেন্টে অংশ নিতে পারছে না চ্যাম্পিয়নরা। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। কিন্তু এই টুর্নামেন্টে খেলতে পারবে না তারা। র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকায় তারা সুযোগ হারায় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার।

২০১৭ সালের ১ থেকে ১৯ জুন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। বিশ্বকাপের পর এটি আইসিসি আয়োজিত দ্বিতীয় ওয়ানডে টুর্নামেন্ট। নিয়ম অনুযায়ী টুর্নামেন্টে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের সেরা আট দল অংশগ্রহণ করে।

২০১৫ সালের সেপ্টেম্বরে প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে সেরা আটের বাইরে থাকায় ক্যারিবীয়রা সুযোগ হারায় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার। অন্যদিকে ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল সাতে। ফলে ২০০৬ সালের পর আবারও চ্যাম্পিয়নস ট্রফিতে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফি বিন মুর্তজার দল।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির প্রথম আসরের আয়োজক ছিল বাংলাদেশ। ১৯৯৮ সালে আইসিসি নকআউট ট্রফি নামে প্রথমবারের মত এ টুর্নামেন্ট চালু করে আইসিসি। দক্ষিণ আফ্রিকা সেবার চ্যাম্পিয়ন হয়েছিল। ২০০০ সালে এর আয়োজক ছিল কেনিয়া। দুই বছর পর টুর্নামেন্টের নাম পাল্টে নামকরণ করা হয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি।

মতামত