টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রায় ঘোষণার ছয় মাসের মধ্যেই বিচারপতিদের স্বাক্ষর করতে হবে

চট্টগ্রাম, ০৩ এপ্রিল (সিটিজি টাইমস) :: রায় ঘোষণার ছয় মাসের মধ্যে বিচারপতিদের স্বাক্ষর করতে হবে বলে জামিন জালিয়াতির এক মামলায় রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ সংক্রান্ত এক মামলায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

ওই রায়ে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচার বিভাগের বিচারপতিদের প্রতি ৪০টি নির্দেশনা ও পর্যবেক্ষণ দিয়েছেন আপিল বিভাগ। আজ এ সংক্রান্ত মামলায় ১শ ৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায় সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে।

জামিন জালিয়াতির অভিযোগে হাইকোর্টের সাবেক অতিরিক্ত বিচারপতি সৈয়দ শাহিদুর রহমানের অপসারণ আদেশ বহাল রেখে ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর রায় ঘোষণা করেন আপিল বিভাগ। আপিল আবেদনের চূড়ান্ত শুনানি শেষে গত ১৬ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

২০০৩ সালের ১ অক্টোবর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ আইনজীবীদের একটি সমাবেশে বিচারপতি সৈয়দ শাহিদুর রহমানের বিরুদ্ধে একজন আসামিকে জামিন দেয়ার জন্য টাকা নেয়ার অভিযোগ করেন। এ বিষয়টি তদন্তের জন্য প্রেসিডেন্ট সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে নির্দেশ দেন।

মতামত