টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এইচএসসি পরীক্ষা শুরু

চট্টগ্রাম, ০৩ এপ্রিল (সিটিজি টাইমস) : দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। রোববার সকাল ১০টায় শুরু হয়েছে, চলবে দুপুর ১টা পর্যন্ত। এবার প্রথমবারের মতো আগে ৫০ মিনিটে এমসিকিউ অংশ এবং ১০ মিনিট বিরতি দিয়ে পরের দু’ঘণ্টায় সৃজনশীল অংশের পরীক্ষা নেয়া হচ্ছে।

এ বছর মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। যা গত বছরের চেয়ে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন। গত বছরের তুলনায় যথাক্রমে ৮৩ হাজার ১২১ জন ও ৬১ হাজার ৬২৩ জন বেশি।

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর এ ৮টি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৫ লাখ ২৫ হাজার ৬১৩ জন এবং ছাত্রী ৪ লাখ ৯৪ হাজার ৪৯৬ জন।

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ড থেকে ১ লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএস থেকে ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। মাদ্রাসা বোর্ড থেকে ৫২ হাজার ৬০৩ জন ছাত্র ও ৩৮ হাজার ৯৮৮ জন ছাত্রী, কারিগরি বোর্ড থেকে ৭২ হাজার ৯২ জন ছাত্র ও ৩০ হাজার ৪০ জন ছাত্রী এবং ডিআইবিএস থেকে ৩ হাজার ৮০৬ জন ও ৯৯০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করছে। বিদেশের ৭টি কেন্দ্র থেকে এবার ২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে ছাত্র ১২৪ জন ও ছাত্রী ১৩৮ জন।

মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের তুলনায় এবার এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর পাশাপাশি পরীক্ষার কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এবার পরীক্ষার কেন্দ্র ৩৩টি বৃদ্ধি পেয়ে ২ হাজার ৪৫২টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২২৮টি বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৫৩৩টি হয়েছে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নকলমুক্ত এবং শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

এছাড়া অনুকূল পরিবেশে পরীক্ষা দেয়ার পরিবেশ সৃষ্টির জন্য শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে পরীক্ষা-সংক্রান্ত দুর্নীতিতে না জড়াতে শিক্ষকদের অনুরোধ করেছেন শিক্ষামন্ত্রী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত