টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রিমিয়ারের ছাত্র খুন: ভাংচুর-বিক্ষোভ-অবরোধ

pচট্টগ্রাম, ২৯ মার্চ (সিটিজি টাইমস) :: নগরীর বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষে সোহেল আহমেদ (২৪) নামে এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। মূলত ক্যাম্পাসের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি কে হবেন তা নিয়ে বিরোধেই এ সংঘর্ষ বাধে।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুর দেড়টার দিকে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দামপাড়া ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে দুপুর আড়াইটার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সোহেলের মৃত্যু হয়।

নিহত নাসিম আহমেদ সোহেল (২৩) প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের এমবিএর শিক্ষার্থী ছিলেন।

মঙ্গলবার বেলা ১টার দিকে ওয়াসা মোড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ঘটনার পর নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ করতে থাকায় সন্ধ্যা পর্যন্ত শহরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানের আয়োজন নিয়ে সিনিয়র ও জুনিয়র শিক্ষার্থীদের মধ্যে মারামারির সময় বেশ কয়েকজন ছুরিকাহত হন।আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর বেলা পৌনে ৩টার দিকে সোহেলের মৃত্যু হয় বলে হাসপাতাল ফাঁড়ির সহকারী উপ পরিদর্শক পঙ্কজ বড়ুয়া জানান।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থী জানান, বাণিজ্য অনুষদের ২৩তম ব্যাচের বিদায় অনুষ্ঠান করা নিয়ে সিনিয়র ও জুনিয়রদের মধ্যে মঙ্গলবার সকালে কয়েকদফা বাকবিতণ্ডা হয়। এর জের ধরে দুপুরে সিনিয়র শিক্ষার্থীর এক জুনিয়রকে মারধর করলে দুই পক্ষের মধ্যে মারামারি শুরু হয়।

এদিকে সোহেল মারা যাওয়ার খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রবর্তক মোড়ে প্রিমিয়ারের মূল ক্যাম্পাসের সামনে, আন্দরকিল্লা ও চেরাগী পাহাড় মোড়, আগ্রাবাদ ও মুরাদপুর সড়কে অবরোধ করে বিক্ষোভ করে।

সন্ধ্যায় চেরাগী পাহাড় মোড় থেকে প্রত্যক্ষদর্শী জানান, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের একটি মিছিল থেকে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়ে কয়েকটি গাড়ি ভাংচুর করে এবং মিছিল থেকে দুটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। তারা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে।

এর আগে শিক্ষার্থীরা ক্যাম্পাস এলাকায় বেশ কয়েকটি যানবাহন এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়র মূল ভেবনের নিচে অবস্থানরত বেশ কয়েকটি দোকানের কাচ ভাংচুর করে।

অপরদিকে, নগরীর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা নিহতের জের ধরে চকবাজার থানার গোলপাহাড় এলাকায় ছাত্রলীগের দুই গ্রুপে থেমে থেমে সংঘর্ষ চলছে।

ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী  জানান, সংঘর্ষে থেমে থেমে গুলির শব্দ পাওয়া যাচ্ছে। বর্তমানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন সমর্থিত ছাত্রলীগ কর্মীরা প্রবর্তক এলাকায় ও নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী সমর্থিত ছাত্রলীগ কর্মীরা গোলপাহাড় এলাকায় অবস্থান নিয়েছে।

চট্টগ্রাম নগর পুলিশের উত্তর জোনের অতিরিক্ত উপ-কমিশনার তারেক আহমদ  বলেন, ওয়াসা ক্যাম্পাসে দুই পক্ষের সংঘর্ষে আহত একজন মারা যাওয়ার পর প্রবর্তক মোড়ে দুই পক্ষ বিক্ষোভ করছে।

এদিকে, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে নিহত ছাত্রলীগ নেতা সোহেল আহমেদের (২৪) লাশ দেখা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের সামনে সাংবাদিকদের নগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ছাত্রলীগ নেতা সোহেল আহমেদের খুনি ও  আশ্রয় দাতাদেরও ছাড় দেয়া হবেনা। এসময় তিনি তাঁর সমর্থিত ছাত্রলীগ নেতাদের অবরোধ তুলে নিতে নির্দেশ দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত