টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘মুক্তিযুদ্ধ নিয়ে মানুষকে বিভ্রান্ত করার দিন শেষ’

চট্টগ্রাম, ২৭ মার্চ (সিটিজি টাইমস) ::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “মুক্তিযুদ্ধ নিয়ে মানুষকে বিভ্রান্ত করার দিন আর নেই। এক সময় বঙ্গবন্ধুকে নিয়ে অনেক অপপ্রচার হয়েছে। তিনি কেন ৭ মার্চের ভাষণে স্বাধীনতা ঘোষণা দেননি এটা নিয়েও কেউ কেউ কথা বলেন। কিন্তু তিনি মূলত ৭ মার্চেই স্বাধীনতা ঘোষণা করেন। কিন্তু পাকিস্তানিরা তা বুঝতে পারেনি। তবে যাদের বোঝার তারা ঠিকই বুঝে গিয়েছিল।”

আজ রবিবার বিকালে এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আওয়ামী লীগ এই আলোচনা সভার আয়োজন করে।

শেখ হাসিনা বলেন, “দুই পাকিস্তানের মধ্যে দূরত্ব ছিল ১২ থেকে ১৪ হাজার মাইলের। আমরা ছিলাম সংখ্যাগরিষ্ঠ। কিন্তু তারা আমাদের সব সম্পদ কেড়ে নিলো। আমাদের সম্পদ নিয়ে তারা ব্যবহার করতো। আমাদের রাষ্ট্রভাষা পর্যন্ত কেড়ে নিতে চাইলো। এটা ছিল আমাদের জাতিসত্তায় আঘাত। মূলত সেখান থেকেই আমাদের স্বাধীনতা সংগ্রামের যাত্রা।”

বঙ্গবন্ধু কন্যা বলেন, “পাকিস্তানিরা আমাদের ওপর জুলুম-অত্যাচার করতে পেরেছে এদেশেরই কিছু তাঁবেদার, পদলেহী ও মুনাফিকের কারণে।”

তিনি বলেন, “বঙ্গবন্ধু সবসময় বুঝতেন, পাকিস্তানিদের সঙ্গে থাকা যাবে না। এজন্য তিনি পদ কী পেলেন না পেলেন এটা নিয়ে কখনও চিন্তা করেননি। সংগঠনকে শক্তিশালী করার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দেন। অথচ আমাদের দেশের ইতিহাস হলো মন্ত্রিত্ব পাওয়ার জন্য দল ছেড়ে দেয়।”

বঙ্গবন্ধুর অবিরাম সংগ্রামের কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, “জীবনে বঙ্গবন্ধু কতবার যে কারাগারে গেছেন এর কোনো হিসাব নেই। ৬৬ সালে ছয় দফা ঘোষণার পরই পাকিস্তানিরা বুঝে গিয়েছিল তাদের দিন শেষ।”

মতামত