টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আদালত অবমাননায় দুই মন্ত্রীর সাজা

চট্টগ্রাম, ২৭  মার্চ (সিটিজি টাইমস) :: প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয় নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ায় খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। এছাড়া অনাদায়ে তাদেরকে সাত দিনের কারাভোগ করতে হবে।

রোববার (২৭ মার্চ) শুনানি শেষে এ আদেশ দেন প্রধান বিচারপতি এসকে সিনহা। এ সময় দুই মন্ত্রী আদালতে উপস্থিত ছিলেন। জরিমানার টাকা আগামী ৭ দিনের মধ্যে ইসলামিয়া আই হসপিটাল ও কিডনি ফাউন্ডেশনকে দিতে হবে।

গত ২০ মার্চ (রোববার) প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দেওয়ায় আদালতের চাওয়া ব্যাখ্যা দিয়েছিলেন দুই মন্ত্রী। তবে তাদের দেয়া ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। পরে আজ (২৭ মার্চ, রোববার) তাদের আবারও আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ।

এর আগে প্রধান বিচারপতি সম্পর্কে কুরুচি পূর্ণ মন্তব্যের জেরে আদালত অবমাননার অভিযোগে জারি করা রুলের পরিপ্রেক্ষিতে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন দুই মন্ত্রী।

উল্লেখ্য, জামায়াত নেতা মীর কাসেম আলীর আপিলের রায় নিয়ে গত ৫ মার্চ প্রধান বিচারপতিকে জড়িয়ে আপত্তিকর মন্তব্য দেন দুই মন্ত্রী। এতে ৮ মার্চ খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজাম্মেল হককে তলব করেন আপিল বিভাগ। একইসঙ্গে আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যাও জানতে চাওয়া হয়।

মতামত