টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৩০ এপ্রিলের পর অনিবন্ধিত সিম প্রথমে সংকেত পাঠাবে, অতপর…

চট্টগ্রাম, ২৪ মার্চ (সিটিজি টাইমস) :: আগামী ৩০ এপ্রিলের মধ্যে মোবাইল সিমের বায়োমেট্রিক্স রেজিষ্টেশন সম্পন্ন করা না হলে সেই সব সিম পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামে এরিকসন বাংলাদেশের কার্যালয় ও ‘ইন্টারনেট অব থিংস (আইওটি) পোর্টাল’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এসময় তিনি আরো বলেন, ৩০ এপ্রিলের মধ্যে যেসব মোবাইল সিমের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবেনা সেই সব সিম  প্রথমে দুই-চার ঘন্টার জন্য সাময়িক  বন্ধ করে দেয়া হবে যাতে গ্রাহক রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারেন, এরপর পর্যায়ক্রমে অনিবন্ধিত সিমগুলো পুরোপুরি বন্ধ করে দেয়া হবে।”

তিনি বলেন,  মোবাইল নম্বর পোর্টাবিলিটি (এমএনটি) মোবাইল নম্বর র্পোটবেলিটিি বা এমএনপি এপ্রিল-মের মধ্যে চালু করা হবে, এর গাইড লাইন সংশোধন করা হচ্ছে পুরো প্রক্রিয়া কে সক্রিয় করার জন্য, এছাড়া  মোবাইল ফোনে কল ড্রপের বিষয়ে বিটিআরসির মনিটরিং আরো জোরদার করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি আনা হচ্ছে।

তারানা হালিম বলেন, “আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ এগিয়ে নিচ্ছি, ইতোমধ্যে মানুষের সাথে ইন্টারনেটের সম্পৃক্ততা হয়েছে, এবার যন্ত্র এবং বস্তুর সাথে কানেকটিভিটি’র কাজ শুরু হবে,  বাংলাদেশের সমস্ত বিজনেস, ফ্যাক্টরী , মানুষ, রাজপথ সবকিছু কানেকটিভিটির আওতায় আসবে।”

“ইতোপূর্বে এরিকসনের সাথে বার্সেলোনায় আমার কথা হয়েছিলো, তারা বলেছিলো “ইন্টারনেট অব থিংস’ চালু করা যায় কিনা, তারা সেই প্রচেষ্টা শুরু করেছে উল্লেখ করেন তিনি।

তারানা হালিম আরো বলেন, “দেশে ইন্টারনেটের মূল্য বিশ্বের তুলনায় কিছুটা কম, সরকারের রাজস্বের ক্ষতি না করে এই মূল্য আরো কমানো যায় কিনা সেই চেষ্টা করা হচ্ছে।”

মতামত